খাসোগির দেহাবশেষ কোথায় জানে না সৌদি আরব

সাংবাদিক জামাল খাসোগি।
সাংবাদিক জামাল খাসোগি।
>

• খাসোগির দেহাবশেষ কোথায় আছে, তা জানে না সৌদি আরব
• এখনো তদন্ত চলছে
• সত্য বেরিয়ে আসার আশা সৌদি আরবের

সাংবাদিক জামাল খাসোগির দেহাবশেষ কোথায় আছে, তা জানে না সৌদি আরব। যুক্তরাষ্ট্রের সিবিএস টেলিভিশনের সংবাদভিত্তিক অনুষ্ঠান ‘ফেস দ্য নেশন’-এ এক সাক্ষাৎকারে গত রোববার এই তথ্য জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবাইর। যদিও ওই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত একটি দলকে গ্রেপ্তার করে বিচারের আওতায় এনেছে সৌদি আরব।

আল-জুবাইর বলেন, খাসোগিকে সৌদির কর্মকর্তারাই হত্যা করেছেন। ‘সৌদি কর্তৃপক্ষ তাদের কাজের পরিব্যাপ্তির বাইরে গিয়ে এই ঘটনা ঘটিয়েছে।’ এই হত্যাকাণ্ডের ঘটনায় ১১ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে।

খাসোগির মরদেহ কোথায় আছে, এই প্রশ্নের জবাবে আল-জুবাইর বলেন, ‘আমরা তা জানি না।’ তিনি বলেন, এই তদন্তে নিযুক্ত সৌদির কৌঁসুলিরা তুরস্কের কাছ থেকে প্রমাণপত্র চেয়েছে কিন্তু তুরস্ক কোনো সাড়া দেয়নি।

যাঁদের আটক করা হয়েছে তাঁরা কেন খাসোগির দেহাবশেষের বিষয়ে তথ্য দিচ্ছেন না, এমন প্রশ্নের জবাবে আল-জুবাইর বলেন, ‘আমরা এখনো তদন্ত করছি।’ তিনি বলেন, ‘আমাদের এখন সম্ভাবনা তৈরি হয়েছে। আমরা এখন তাঁদের জিজ্ঞেস করছি, খাসোগির মরদেহ কী করা হয়েছে। এই তদন্ত এখনো চলছে। আমরা আশা করতে পারি যে, সত্য বেরিয়ে আসবে।’

সৌদির সাংবাদিক খাসোগি যুক্তরাষ্ট্রে বসবাস করতেন। তিনি যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ওয়াশিংটন পোস্ট-এর কলাম লেখক ও সৌদি শাসকদের সমালোচক ছিলেন। গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটের ভেতরে হত্যাকাণ্ডের শিকার হন তিনি। পরে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ তার প্রতিবেদনে বলেছে, খাসোগিকে হত্যার নির্দেশ দিয়েছিলেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। যদিও এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে সৌদি আরব।

আল-জুবাইরের সাক্ষাৎকারটি নেওয়া হয় গত শুক্রবার। ওই দিন খাসোগি হত্যাকাণ্ড বিষয়ে কংগ্রেসে প্রতিবেদন দেওয়ার কথা ছিল হোয়াইট হাউসের।