কলকাতায় ১৫ বছরের পুরোনো বাস-মিনিবাস তুলে নেওয়া হচ্ছে

গড়িয়া বাস টার্মিনাল। পশ্চিমবঙ্গ, ভারত। ছবি: ভাস্কর মুখার্জি
গড়িয়া বাস টার্মিনাল। পশ্চিমবঙ্গ, ভারত। ছবি: ভাস্কর মুখার্জি

কলকাতা শহরকে দূষণমুক্ত করার জন্য এবার শহর থেকে ১৫ বছরের পুরোনো বাস ও মিনিবাস তুলে নেওয়া হচ্ছে। রাজ্যের পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারী গতকাল বৃহস্পতিবার এ কথা বলেছেন। ইতিমধ্যে শুরুও হয়ে গেছে পুরোনো বাস রাস্তা থেকে বাজেয়াপ্ত করার প্রক্রিয়া।

কলকাতা মহানগরীতে এখনো ১৫ বছরের পুরোনো বাস ও মিনিবাস চলছে। এই সব বাস ও মিনিবাসকে আদালতের নির্দেশ মেনে এখন বাজেয়াপ্ত করার প্রক্রিয়া শুরু করা হয়েছে। এই নিয়ম চালু করা হয়েছে কলকাতা মহানগর ছাড়া হাওড়া, বিধান নগর ও ব্যারাকপুর এলাকায়। কলকাতা শহরে এখন চলছে ৬ হাজার বাস ও এক হাজার মিনিবাস। এর মধ্যে যেসব বাস ও মিনিবাস ১৫ বছরের বেশি পুরোনো, সেই সব বাস-মিনিবাসকে রাজ্য পরিবহন দপ্তর রাস্তা থেকেই বাজেয়াপ্ত করছে। তবে মন্ত্রী এ কথাও বলেছেন, শহরে পুরোনো বাস-মিনিবাস তুলে দেওয়ার ফলে সৃষ্ট যানবাহনের সংকট মোকাবিলা করার জন্য আরও নতুন নতুন বাস নামানো হচ্ছে। ফলে পুরোনো বাস-মিনিবাস তুলে দিলেও তার প্রভাব পড়বে না কলকাতার যানবাহনে।

বৃহস্পতিবার জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেট, মিনিবাস অপারেটরস কো-অর্ডিনেশন কমিটি এবং অল বেঙ্গল বাস-মিনিবাস সমন্বয় কমিটি সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। পাশাপাশি তারা এই দাবিও করেছে, এখন পেট্রল-ডিজেল ভেজাল মেশানোর কারণেও পরিবেশ দূষণ হচ্ছে। সেদিকটাও দেখা উচিত রাজ্য প্রশাসনের।