পাকিস্তান সফরে যুবরাজ সালমান

সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান।
সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান পাকিস্তানে পৌঁছেছেন। দেশটির রাওয়ালপিন্ডির নূর খান বিমানঘাঁটিতে আজ রোববার রাতে তিনি পৌঁছান। সেখানে তাঁকে অভ্যর্থনা জানান পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। বিমানঘাঁটিতে মোহাম্মদ বিন সালমানকে লাল গালিচা সংবর্ধনা ও গার্ড অব অনার দেওয়া হয়।

ডন-এর খবরে বলা হয়েছে, সৌদি ক্রাউন প্রিন্সের সফর উপলক্ষে পাকিস্তানের ইসলামাবাদ ও রাওয়ালপিন্ডি শহরে কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তাঁকে সংবর্ধনা জানাতে বিমানঘাঁটিতে আরও উপস্থিত ছিলেন পাকিস্তানের সেনাবাহিনীর প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া। উড়োজাহাজ থেকে নামার পর ৩৩ বছর বয়সী সৌদি প্রিন্স প্রথমে ইমরান খানের বাসভবনে যান। সেখানে তাঁর সফর উপলক্ষে একটি স্বাগত অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।

প্রধানমন্ত্রী ইমরান খানের আমন্ত্রণে সৌদি ক্রাউন প্রিন্স সরকারি সফরে পাকিস্তান এসেছেন। সৌদি রাজকীয় বিমান পাকিস্তানের আকাশসীমায় ঢোকার পর দেশটির কয়েকটি যুদ্ধবিমান সেটিকে পাহারা দিয়ে বিমানঘাঁটি পর্যন্ত পৌঁছে দেয়। পরে বিমানঘাঁটিতে সৌদি যুবরাজের সম্মানে ২১ বার তোপধ্বনি করা হয়।

২০১৭ সালে যুবরাজ হিসেবে নিয়োগ পাওয়ার পর এটিই সৌদি যুবরাজের প্রথম পাকিস্তান সফর। এ সফর উপলক্ষে যুবরাজের ব্যক্তিগত সরঞ্জামবাহী পাঁচটি ট্রাক এরই মধ্যে ইসলামাবাদে পৌঁছেছে। একই সঙ্গে যুবরাজের ব্যক্তিগত নিরাপত্তা দল ও সৌদি গণমাধ্যমের প্রতিনিধিরা পাকিস্তানে পৌঁছেছেন। যুবরাজের এই সফরে দুই দেশের মধ্য ১০ বিলিয়ন ডলারের বিনিয়োগ চুক্তি স্বাক্ষরিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

দুই দিনের এই সফরে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ছাড়াও দেশটির অন্য শীর্ষস্থানীয় সরকারি কর্মকর্তা ও সামরিক নেতাদের সঙ্গে বৈঠক করবেন যুবরাজ বিন সালমান। সৌদি যুবরাজের সঙ্গে ৪০ জন ব্যবসায়ীর পাকিস্তান সফরের কথা রয়েছে।