আঘাত এলে ভারতকে জবাব দেবে পাকিস্তান

মেজর জেনারেল আসিফ গফুর
মেজর জেনারেল আসিফ গফুর

ভারতের যেকোনো হামলার জবাব পূর্ণ শক্তিতে দেওয়া হবে। পাকিস্তানের সেনাবাহিনী এর জন্য প্রস্তুতি নিচ্ছে। ভারতশাসিত কাশ্মীরের পুলওয়ামায় হামলার জেরে গতকাল শুক্রবার পাকিস্তানের এক সেনা মুখপাত্র এ কথা জানান।

পাকিস্তানের মেজর জেনারেল আসিফ গফুর বলেন, পাকিস্তানের যুদ্ধ শুরু করার কোনো অভিপ্রায় নেই। কিন্তু অপর পক্ষ থেকে আঘাত এলে পূর্ণ শক্তিতে এর জবাব দেওয়া হবে। রাওয়ালপিন্ডিতে এক সংবাদ সম্মেলনে আসিফ গফুর এ সময় বলেন, ‘আমরা যুদ্ধে জড়াতে চাই না। কিন্তু আমাদের ওপর যুদ্ধ আরোপিত হলে এর জবাব দেওয়ার অধিকার আমাদের রয়েছে।’

পানি নিয়ে উদ্বেগ নেই পাকিস্তানের
এদিকে পুলওয়ামায় হামলার জেরে পাকিস্তানকে নদীর পানি না দেওয়া কিংবা নদীর পানিপ্রবাহের গতিপথ পাল্টে দেওয়া-সংক্রান্ত ভারতের ঘোষণার জবাব দিয়েছে ইসলামাবাদ। গত বৃহস্পতিবার পাকিস্তানের পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব খাজা শুমাইল বলেন, পূর্বাঞ্চলের নদীগুলোর পানিপ্রবাহ ভারত যদি পাল্টেও দেয়, তাতে উদ্বেগ অথবা আপত্তি নেই পাকিস্তানের।

গত বৃহস্পতিবার ভারতের কেন্দ্রীয় পানিসম্পদ উন্নয়নমন্ত্রী নিতিন গড়করি এক টুইট বার্তায় জানান, পাকিস্তানে পানি যাওয়া বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। নদীর পানির দিক পরিবর্তন করে তা জম্মু-কাশ্মীরের বাসিন্দাদের দেওয়া হবে।

উল্লেখ্য, ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় বোমা হামলায় ভারতের সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) অন্তত ৪০ জন সদস্য নিহত হন। পরে পাকিস্তানের সন্ত্রাসী সংগঠন জইশ-ই-মোহাম্মদ এই হামলার দায় স্বীকার করে।