জম্মু ও কাশ্মীরে নিষিদ্ধ জামাত-ই-ইসলামি

জামাত-ই-ইসলামরি জন্মু ও কাশ্মীরের পতাকা। সংগৃহীত।
জামাত-ই-ইসলামরি জন্মু ও কাশ্মীরের পতাকা। সংগৃহীত।

ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যে জামাত-ই-ইসলামিকে নিষিদ্ধ করছে ভারত সরকার। গতকাল বৃহস্পতিবার ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক উচ্চপর্যায়ের বৈঠকে জামাত-ই-ইসলামির জম্মু ও কাশ্মীর শাখাকে দেশবিরোধী কাজে জড়িত থাকার অভিযোগে আগামী ৫ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করেছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে অনুষ্ঠিত ওই বৈঠকে জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় ভারতের কেন্দ্রীয় পুলিশ বাহিনীর (সিআরপিএফ) ওপর হামলার পরিপ্রেক্ষিতে উদ্ভূত পরিস্থিতি নিয়ে পর্যালোচনা করা হয়। এরপরই ওই দলটিকে নিষিদ্ধ করা হয়। নিষেধাজ্ঞা বহাল থাকবে ২০২৪ সালের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। ভারতের বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইন ১৯৬৭–এর আওতায় মোদি সরকার এ নিষেধাজ্ঞা জারি করে। এ নিয়ে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জঙ্গি সংগঠনগুলোর সঙ্গে জামাত-ই-ইসলামির নিবিড় যোগাযোগ রয়েছে। কাশ্মীরে ওই সংগঠনটি সন্ত্রাসবাদ এবং চরমপন্থায় মদদ দিয়ে চলেছে। সম্প্রতি এই সংগঠনের ১৫০ নেতা–কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। জম্মু ও কাশ্মীরের জামাত-ই-ইসলামির বর্তমান আমির হলেন আবদুল হামিদ ফয়াজ।