নরেন্দ্র মোদিকে ফোন করে মধ্যস্থতার প্রস্তাব দিলেন পুতিন

নরেন্দ্র মোদি ও ভ্লাদিমির পুতিন। ছবি: এএফপি
নরেন্দ্র মোদি ও ভ্লাদিমির পুতিন। ছবি: এএফপি

ভারত-পাকিস্তানের চলমান উত্তাপ নিরসনের ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। স্থানীয় সময় বৃহস্পতিবার এই ফোনালাপ হয় বলে জানিয়েছে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন।

ফোনালাপে ভ্লাদিমির পুতিন আশা করেন, শিগগিরই প্রতিবেশী এই দুই দেশের চলমান উত্তেজনার নিরসন হবে। এ জন্য তিনি রাশিয়ার মধ্যস্থতার প্রস্তাব দেন নরেন্দ্র মোদিকে। বিশাল বাজেটের সামরিক অস্ত্র ক্রয় নিয়ে সাম্প্রতিক সময়ে রাশিয়ার সঙ্গে ভারতের সম্পর্ক ভালো যাচ্ছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

রাশিয়ার বার্তা সংস্থা তাসের উদ্ধৃতি দিয়ে ডন বলছে, পররাষ্ট্রমন্ত্রী সেরগেই লাভরভের কাছে জানতে চাওয়া হয়, রাশিয়া কখন পাকিস্তান ও ভারতের মধ্যে মধ্যস্থতা করতে চায়? জবাবে লাভরভ বলেছেন, ‘অবশ্যই তখন, যখন তারা চাইবে।’ এরপর দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জেখারোভা বলেন, ‘এ বিষয়ে মস্কো যেকোনো কিছু করতে প্রস্তুত।’

জেখারোভা আরও বলেন, ‘আমরা পাকিস্তান ও ভারতের মধ্যকার চলমান উত্তেজনা সম্পর্কে অবগত। নিয়ন্ত্রণরেখার (লাইন অব কন্ট্রোল) কাছে দেশ দুটির সেনাবাহিনী মুখোমুখি অবস্থান নিয়েছে। যেকোনো সময়ে প্রত্যক্ষ যুদ্ধ লেগে যেতে পারে।’

এর আগে বুধবার চীনে এক অনুষ্ঠানে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে সাক্ষাৎ হয় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সেরগেই লাভরভের। তখন সুষমার সঙ্গে লাভরভ আশা করেন, সংলাপই এই উত্তেজনার একমাত্র সমাধান।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় ১৪ ফেব্রুয়ারি আত্মঘাতী হামলায় অন্তত ৪২ জন ভারতীয় আধা সামরিক বাহিনীর জওয়ান নিহত হন। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মুহাম্মদ এই হামলার দায় স্বীকার করে বলে ভারতের দাবি। পুলওয়ামা হামলার জবাব দিতেই গত মঙ্গলবার ভোরে পাকিস্তানের ভেতরে ঢুকে অভিযান চালায় ভারত। এতে ৩০০ জঙ্গি নিহত হয় বলে দাবি ভারতের। এরপর বুধবার দুই দেশের মধ্যে পাল্টাপাল্টি বিমান হামলার ঘটনা ঘটে। যাতে ভারতের দুটি ও পাকিস্তানের একটি বিমান ভূপাতিত হয়েছে বলে পরস্পরের দাবি। একই ঘটনায় পাকিস্তানের হাতে বন্দী হন ভারতীয় যুদ্ধবিমানের এক পাইলট।