'চৌকিদার' অন্যদের লজ্জায় ফেলেছেন, মোদিকে রাহুল

নরেন্দ্র মোদি, রাহুল গান্ধী। ফাইল ছবি
নরেন্দ্র মোদি, রাহুল গান্ধী। ফাইল ছবি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমালোচনায় মুখর হয়েছেন দেশটির বিরোধী দল কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। তিনি বলেছেন, দুর্নীতিমুক্ত সরকারের প্রতিশ্রুতি দিয়ে তিনি ভঙ্গ করেছেন। কাজের সুযোগ এবং কৃষকের দুর্গতিও কমাতে পারেনি মোদি সরকার। রাহুল বলেছেন, সুদিন (আচ্ছি দিন) আনার কথা বলে বস্তুত ‘চোর চৌকিদার’ বনে গেছেন মোদি।

ভারতের ঝাড়খন্ডে আজ শনিবার এক সমাবেশে এ কথা বলেন রাহুল। তিনি বলেন, ‘এক চৌকিদার দেশের অন্য সব চৌকিদারের বদনাম করেছেন। ভারতের সব চৌকিদার সৎ। সবাই জানে, যখন কেউ বলে যে ‘চৌকিদার চোর’ তখন সে নরেন্দ্র মোদির কথাই বলে।

নরেন্দ্র মোদির বিরুদ্ধে ভারতের বিমানবাহিনীর ৩০ হাজার কোটি রুপি চুরির অভিযোগ আনেন রাহুল। তিনি বলেন, রাফাল যুদ্ধবিমান কেনার চুক্তিতে মোদি হিন্দুস্তান অ্যারোনেটিকস লিমিটেড (এইচএএল) শিল্পপতি অনিল আম্বানিকে দিয়ে দিয়েছেন।

রাফাল যুদ্ধবিমান কেনার জন্য ২০১৬ সালে ফ্রান্সের সঙ্গে ৫৮ হাজার কোটি রুপির চুক্তি করে ভারত। ওই অর্থে ৩৬টি যুদ্ধবিমান কেনার চুক্তি হয়। ওই চুক্তিতে নয়ছয়ের অভিযোগ করেছে কংগ্রস। ২০১৪ সালে কংগ্রেস যখন ক্ষমতায় ছিল, তখনো ১২৬টি রাফাল কেনার চুক্তি হয়েছিল।

রাহুল এর আগে কয়েকবার রাফাল কেনায় অনিয়মের অভিযোগ করেন মোদির বিরুদ্ধে। রাহুল বারকয়েক এমন অভিযোগ করেছেন, রাফাল কেনার কাজ পাইয়ে দেওয়ার জন্য মোদি আম্বানিদের প্রতিষ্ঠান রিলায়েন্স ডিফেন্সকে নিশ্চয়তা দিয়েছেন। তবে মোদি সরকার এবং আম্বানিরা এ অভিযোগ ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন।