সিঙ্গাপুরের আকাশেও উড়বে না বোয়িং ৭৩৭ ম্যাক্স

সিঙ্গাপুরে চাঙ্গি আন্তর্জাতিক বিমানবন্দর। ফাইল ছবি: এএফপি
সিঙ্গাপুরে চাঙ্গি আন্তর্জাতিক বিমানবন্দর। ফাইল ছবি: এএফপি

ইথিওপিয়ার দুর্ঘটনার জের ধরে এবার সিঙ্গাপুর তাদের দেশের আকাশসীমায় বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমান চলাচল নিষিদ্ধ করেছে। এর আগে ইথিওপিয়ান এয়ারলাইনস ও ব্রিটিশদের কেম্যান এয়ারওয়েজ তাদের বহর থেকে ৭৩৭ ম্যাক্স ৮ সিরিজের উড়োজাহাজ নামিয়ে ফেলার সিদ্ধান্ত নেয়। খবর এএফপির।

ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা থেকে গত রোববার ইথিওপিয়ান এয়ারলাইনসের বোয়িং ৭৩৭ ম্যাক্স সিরিজের একটি বিমান উড্ডয়নের কয়েক মিনিট পর বিধ্বস্ত হয়। এতে যাত্রী, ক্রুসহ ১৫৭ জন নিহত হন। এ ছাড়া গত বছরের অক্টোবরে লায়ন এয়ারের একই মডেলের একটি উড়োজাহাজ ইন্দোনেশিয়ায় বিধ্বস্ত হয়। এতে ১৮৯ আরোহী নিহত হন।

এ দুই দুর্ঘটনার পর নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে। ইথিওপিয়ার দুর্ঘটনার পর বিশ্বের কয়েকটি এয়ারলাইনস তাদের বহর থেকে ৭৩৭ ম্যাক্স ৮ সিরিজের উড়োজাহাজ নামিয়ে ফেলছে। এর মধ্যে ইথিওপিয়ান এয়ারলাইনস ও ব্রিটিশদের কেম্যান এয়ারওয়েজ রয়েছে। ইথিওপিয়ান এয়ারলাইনস বলেছে, ‘অতিরিক্ত নিরাপত্তা সতর্কতার’ কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়া চীনের বিমান চলাচল কর্তৃপক্ষ দেশটির সব এয়ারলাইনসকে অভ্যন্তরীণ ফ্লাইটে ওই উড়োজাহাজ ব্যবহার না করার নির্দেশ দিয়েছে। গতকাল সোমবার চীনের এয়ারলাইনসগুলোর এই সিরিজের উড়োজাহাজ নামিয়ে ফেলার কথা।

সিঙ্গাপুর বেসামরিক বিমান কর্তৃপক্ষ (সিএএএস) এক বিবৃতিতে জানায়, পাঁচ মাসেরও কম সময়ের মধ্যে বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমানের দুটি ভয়াবহ দুর্ঘটনার প্রেক্ষাপটে সিঙ্গাপুরের আকাশে বোয়িং ৭৩৭ ম্যাক্সের সব ধরনের বিমান চলাচল তারা সাময়িকভাবে স্থগিত করেছে।

কর্তৃপক্ষ জানায়, স্থানীয় সময় আজ মঙ্গলবার বেলা দুইটা থেকে সিঙ্গাপুরের স্থগিতাদেশ কার্যকর করা হবে। এ মডেলের বিমানের নিরাপত্তাসংক্রান্ত তথ্য নিশ্চিত হওয়া গেলে স্থগিতাদেশ পুনর্বিবেচনা করা হবে।

সিঙ্গাপুরে এয়ারলাইনসে ছয়টি বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমান রয়েছে।