শিশুকে ফেলেই উড়লেন মা, অতঃপর...

সৌদি আরবের জেদ্দা থেকে কুয়ালালামপুরগামী একটি ফ্লাইটকে ওড়ার কিছুক্ষণের মধ্যে আবারও কিং আবদুল আজিজ বিমানবন্দরে ফিরতে হয়। কারণ, ফ্লাইটের এক নারী যাত্রী জানিয়েছেন, তিনি বিমানবন্দরে তাঁর সন্তানকে ফেলে এসেছেন।

দ্য ইন্ডিপেনডেন্টের খবরে জানানো হয়, এসভি৮৩২ নামের ওই সৌদি ফ্লাইট ছাড়ার কিছুক্ষণের মধ্যেই এক নারী যাত্রী ক্রুকে জানান, তিনি ভুলে টার্মিনালের বোর্ডিং এলাকায় তাঁর শিশুসন্তানকে ফেলে এসেছেন। তিনি এখন আবার কিং আবদুল আজিজ বিমানবন্দরে ফিরতে চান।

পাইলট বিষয়টি সঙ্গে সঙ্গে এয়ার ট্রাফিক কন্ট্রোল রুমের সঙ্গে রেডিওর মাধ্যমে জানান। পাইলটের সঙ্গে এয়ার ট্রাফিক কন্ট্রোল রুমের এই কথোপকথন ইউটিউবে আপলোড করা হয়। এরই মধ্যে এটি ভাইরাল হয়েছে। ৫০ হাজারের বেশি মানুষ এটি শুনেছে।

পাইলট রেডিওতে বলেন, ‘আল্লাহ নিশ্চয়ই আমাদের সঙ্গে আছেন। আমরা কি ফিরতে পারি?’ এয়ার ট্রাফিক কন্ট্রোল অপারেটিভ জবাবে বলে, ‘ফ্লাইটটি ফিরে আসতে অনুরোধ জানাচ্ছে...একজন যাত্রী অপেক্ষা করার জায়গায় তাঁর সন্তানকে ফেলে গেছেন।’ পাইলটকে আবার অনুরোধের বিষয়টি জানাতে বললে তিনি বলেন, ‘আমরা আপনাকে বলেছি, একজন যাত্রী তাঁর শিশুকে টার্মিনালে ফেলে গেছেন এবং তিনি এ ফ্লাইট থেকে নেমে যেতে চাচ্ছেন।’

এটিসি অপারেটিভ কিছুক্ষণ সময় নিয়ে বলেন, ‘ঠিক আছে, ফ্লাইট ঘুরিয়ে নিয়ে আসুন। এ ধরনের ঘটনা আমাদের জন্য একেবারেই নতুন।’

এ ঘটনায় অনেকেই পাইলট ও এয়ার ট্রাফিক কন্ট্রোল অপারেটিভের প্রশংসা করেছেন। আবার অনেকে এই মায়ের অবহেলার জন্য তাঁকে তিরস্কার করেন।

এর আগে যান্ত্রিক ত্রুটি বা যাত্রীর স্বাস্থ্যগত সমস্যার কারণে মাঝ আকাশ থেকে বা একেবার ঘুরিয়ে ফিরে আসার ঘটনা ঘটে থাকলেও এবারের ঘটনা খুবই বিরল।