ইউরোপের আকাশে বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের উড়োজাহাজ নিষিদ্ধ

ইউরোপের আকাশে বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের উড়োজাহাজ পুরোপুরি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। গত পাঁচ মাসে এই মডেলের দুটি উড়োজাহাজ দুর্ঘটনায় পতিত হওয়ার পর ইউরোপীয় ইউনিয়ন এভিয়েশন সেফটি এজেন্সি (ইএএসএ) মঙ্গলবার সন্ধ্যায় এই সিদ্ধান্ত নেয়।

ইএএসএ জানিয়েছ, সতর্কতামূলক ব্যবস্থা হিসেবেই বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ এবং বোয়িং ৭৩৭ ম্যাক ৯ ইউরোপের আকাশে উড্ডয়ন নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। কারণ হিসেবে গত রোববার ইথিওপিয়ান এয়ারলাইনসের বোয়িং ৭৩৭ ম্যাক ৮ মডেলের উড়োজাহাজের দুর্ঘটনায় কথা উল্লেখ করা হয়েছে। ওই দুর্ঘটনায় উড়োজাহাজটির ১৫৭ জন নিহত হন।

গত বছরের অক্টোবরে ইন্দোনেশিয়া এয়ারলাইনসের একই মডেলের আরেকটি উড়োজাহাজ দুর্ঘটনায় পতিত হয়েছিল। সে সময় দুর্ঘটনায় মারা যান ১৮৯ জন। পাঁচ মাসের মধ্যে একই মডেলের দুটি উড়োজাহাজ দুর্ঘটনায় পতিত হওয়ায় ফ্রান্স, অস্ট্রিয়া, আয়ারল্যান্ড, ইতালি, নেদারল্যান্ডস, পোল্যান্ড, বেলজিয়াম, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, ওমানসহ অন্যান্য অনেক দেশের বিমান সংস্থা এবং বিমান কর্তৃপক্ষ অজানা প্রযুক্তিগত সমস্যার আশঙ্কায় বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ উড্ডয়নে অস্থায়ীভাবে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এ দিকে চীন এই মডেলের ১০০ উড়োজাহাজ নিষেধাজ্ঞার আওতায় এনেছে। তবে যুক্তরাষ্ট্র এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত জানায়নি।