নির্বাচনে প্রার্থী হচ্ছেন না প্রিয়াঙ্কা!

প্রিয়াঙ্কা গান্ধী। ছবি: সংগৃহীত
প্রিয়াঙ্কা গান্ধী। ছবি: সংগৃহীত

ভারতের আসন্ন লোকসভা নির্বাচনে প্রার্থী হচ্ছেন না কংগ্রেস সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী (৪৭)। দলীয় সূত্রের বরাত দিয়ে ভারতীয় কিছু সংবাদমাধ্যম এই খবর প্রকাশ করেছে। বলা হচ্ছে, আপাতত প্রিয়াঙ্কা নির্বাচনী প্রচারসহ দলের আনুষঙ্গিক কাজ নিয়েই ব্যস্ত থাকবেন।

এনডিটিভির প্রতিবেদনে বলা হচ্ছে, প্রিয়াঙ্কা গান্ধীর মা সোনিয়া গান্ধী ও ভাই রাহুল গান্ধী যথারীতি তাঁদের পারিবারিক দুই আসন থেকে লোকসভা নির্বাচনে অংশ নিচ্ছেন। ধারণা করা হচ্ছে, পারিবারিক দুটি আসন খালি না থাকায় প্রিয়াঙ্কা এবার আর প্রার্থী হচ্ছেন না। তিনি দলের নির্বাচনী প্রচারে সময় দেবেন।

গত মাসে হঠাৎ করেই রাজনীতিতে নিয়ে আসা হয় প্রিয়াঙ্কাকে। দেওয়া হয় দলের সাধারণ সম্পাদকের পদ। এর পর থেকে বিভিন্ন মহলে গুঞ্জন উঠতে থাকে যে নির্বাচন করতে যাচ্ছেন প্রিয়াঙ্কা। এর একটি সংগত কারণও ছিল। অনেকই মনে করেছেন সোনিয়া গান্ধী কিছুটা অসুস্থ থাকায় এবার হয়তো নির্বাচনে অংশ নেবেন না। আর তাঁর আসন রায়বেরিলি থেকে প্রার্থী হবেন প্রিয়াঙ্কা।

তবে এই ধারণা পাল্টে যায় এই মাসের শুরুতে। তখন কংগ্রেস প্রথম দফায় তাদের ১৫ প্রার্থীর নাম ঘোষণা করে। কারণ ওই তালিকায় কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী ও তাঁর মায়ের নাম থাকলেও ছিল না প্রিয়াঙ্কার নাম। এরপর আবার ভিন্ন হিসাব কষতে থাকতেন অনেকে। ধারণা ছিল, হয়তো প্রিয়াঙ্কাকে তাঁদের পারিবারিক আসন আমেথি ও রায়বেরিলি বাদে ভিন্ন কোনো আসনে প্রার্থী করা হবে।

কংগ্রেস দলের বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে এনডিটিভি বলছে, আগামী এপ্রিল-মে মাসে অনুষ্ঠেয় লোকসভা নির্বাচনে মা-ভাইয়ের নির্বাচনী প্রচারের পাশাপাশি প্রিয়াঙ্কা গান্ধী নিজ রাজ্য উত্তর প্রদেশের অন্যান্য প্রার্থীদের প্রচারে সময় দেবেন।