'পিউডিপাইকে' সাবস্ক্রাইব করতে বলেছিলেন হামলাকারী

ফেলিক্স কজেলবার্গ। ছবিটি ফেসবুক থেকে নেওয়া।
ফেলিক্স কজেলবার্গ। ছবিটি ফেসবুক থেকে নেওয়া।

‘পিউডিপাইকে সাবস্ক্রাইব করো’, দর্শকদের প্রতি এই আহ্বান জানিয়েছিলেন নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে হামলাকারী ব্যক্তি। হামলাকারী নিজেই পুরো ঘটনা লাইভ ভিডিও করেছিলেন। সেই লাইভ ভিডিওর একপর্যায়ে হামলাকারী তাঁর দর্শকদের পিউডিপাইকে অনুসরণ করতে উৎসাহিত করেন।

দ্য নিউইয়র্ক টাইমস-এর খবরে বলা হয়, জনপ্রিয় সুইডিশ ইউটিউবার, কমেডিয়ান, ধারাভাষ্যকার ফেলিক্স কজেলবার্গ সবার কাছে ‘পিউডিপাই’ নামেই পরিচিত। তাৎক্ষণিক এক টুইটার বার্তায় কজেলবার্গ এই ঘটনায় শোক প্রকাশ করে বলেছেন, ‘হামলাকারীর মুখে আমার নাম শুনে হতবাক হয়েছি।’ হামলাকারী কেন তাঁর নাম নিলেন, কেন তাঁকে সাবস্ক্রাইব করতে বললেন, সে বিষয়ে আর কিছু বলেননি।

ফেলিক্স কজেলবার্গ ওরফে পিউডিপাই তাঁর ইউটিউব চ্যানেলের জন্য বিখ্যাত। চলতি মার্চ পর্যন্ত ইউটিউবে কজেলবার্গের সাবস্ক্রাইবারের সংখ্যা ৮৯ মিলিয়নেরও বেশি। গত ফেব্রুয়ারি পর্যন্ত তাঁর ইউটিউব চ্যানেলের ভিউ ছিল ২০ বিলিয়নেরও বেশি। টুইটারে তাঁর ফলোয়ার ১৭ মিলিয়ন। তাঁর ভেরিফায়েড পেজে লাইক ৭৩ লাখেরও বেশি। এই তুমুল জনপ্রিয়তার জন্য ২০১৬ সালে যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বখ্যাত ‘টাইম’ ম্যাগাজিনের করা বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ জনের তালিকায় স্থান করে নেন কজেলবার্গ।

আজ শুক্রবার স্থানীয় সময় বেলা দেড়টার দিকে ক্রাইস্টচার্চের আল নুর মসজিদে জুমার নামাজের সময় হামলা চালান ওই বন্দুকধারী। পরে শহরতলি লিনউডের মসজিদে হামলা চালানো হয়। তবে দ্বিতীয় মসজিদে হামলাকারী একই ব্যক্তি কি না, তা এখনো নিশ্চিত করা হয়নি। হামলায় কমপক্ষে ৪৯ জন নিহত হয়েছেন।