কলকাতায় কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনীর টহল শুরু

কলকাতায় টহলে নেমেছে কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী। ছবি: ভাস্কর মুখার্জি
কলকাতায় টহলে নেমেছে কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী। ছবি: ভাস্কর মুখার্জি

লোকসভা নির্বাচন যাতে শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়, সে জন্য আজ শনিবার থেকে কলকাতায় ভারতের কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনীর রুট মার্চ বা টহল শুরু হয়েছে। এদিকে আজই রাজ্যের নির্বাচন পরিস্থিতি খতিয়ে দেখতে দিল্লি থেকে কলকাতায় এসেছেন উপ নির্বাচন কমিশনার সুদীপ জৈন।

আজ নিরাপত্তা বাহিনীর সদস্যরা অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র নিয়ে কলকাতার রাস্তায় নামেন। তাঁরা কথা বলেন স্থানীয় লোকজনদের সঙ্গে। আশ্বাস দেন কলকাতায় সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের। তাঁরা আহ্বানও জানান ভোটের দিন সব ভোটারকে নির্বিঘ্নে ভোটদানের জন্য।
আজ কলকাতায় কেন্দ্রীয় বাহিনী রুট মার্চ করে আমহার্স্ট স্ট্রিট, বউবাজার, নিউ আলীপুর, উল্টোডাঙ্গা, বেহালা, বউবাজার, বটতলা ও চিৎপুর এলাকায়।
কেন্দ্রীয় বাহিনী কলকাতা ছাড়াও রাজ্যের বিভিন্ন জেলায়ও শুরু করেছে টহল। কলকাতা উত্তর, কলকাতা দক্ষিণ, যাদবপুর, দমদম, বারাসাত কেন্দ্রের নির্বাচন হবে সপ্তম দফায় ১৯ মে। পশ্চিমবঙ্গের ৪২ আসনের নির্বাচন হবে ৭ দফায়। শুরু ১১ এপ্রিল আর শেষ হবে ১৯ মে।

আজ কলকাতায় নির্বাচন পরিস্থিতি নিয়ে সকালে রাজ্যের বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে বৈঠক করেন উপ নির্বাচন কমিশনার সুদীপ জৈন । তিনি নেতাদের কাছ থেকে নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করার লক্ষ্যে শোনেন বিভিন্ন পরামর্শ এবং অভিযোগের কথা। ইতিমধ্যে নির্বাচন কমিশনে পশ্চিমবঙ্গের নির্বাচন নিয়ে কোচবিহার, মালদহ, ডায়মন্ড হারবারসহ বিভিন্ন এলাকার বেশ কটি আবেদন জমা পড়ে। সেই সব আবেদন নিয়ে কথাও বলেন তিনি।

উপ নির্বাচন কমিশনার এরপর বৈঠক করেন রাজ্যের বিভিন্ন জেলা প্রশাসক এবং জেলা পুলিশ সুপারের সঙ্গে। বিকেলে শেষ দফার বৈঠক করেন রাজ্যের মুখ্য সচিব, স্বরাষ্ট্রসচিব এবং পুলিশের মহানির্দেশকের সঙ্গে। এই বৈঠকে নির্বাচনে যাতে শান্তি-শৃঙ্খলা বজায় থাকে এবং নির্বাচন যাতে অবাধ এবং সুষ্ঠুভাবে সম্পন্ন হয়, সে ব্যাপারে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণের নির্দেশও দেন তিনি।

এদিকে নির্বাচনে পশ্চিমবঙ্গের সব কেন্দ্রে কেন্দ্রীয় বাহিনী নিয়োগ করার দাবিতে বিজেপির মহিলা সংগঠন কলকাতার ধর্মতলার গান্ধীমূর্তি পাদদেশে অবস্থান কর্মসূচি শুরু করেছে।