শরীরচর্চা কেন্দ্রের প্রশিক্ষক থেকে হামলাকারী

ক্রাইস্টচার্চে মসজিদে হামলাকারী ব্রেনটন হ্যারিসন টারান্ট।
ক্রাইস্টচার্চে মসজিদে হামলাকারী ব্রেনটন হ্যারিসন টারান্ট।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলাকারী ব্রেনটন হ্যারিসন টারান্ট অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের উত্তরাঞ্চলীয় ছোট শহর গ্রাফটনে বেড়ে উঠেছেন। ২০০৯ সাল থেকে তিনি স্থানীয় একটি শরীরচর্চা কেন্দ্রে প্রশিক্ষকের কাজ নেন।

শরীরচর্চা কেন্দ্রটির মালিক ট্রেজি গ্রে বলেন, এশিয়া ও ইউরোপ ভ্রমণের সময়ই ব্রেনটনের মধ্যে পরিবর্তন আসে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ব্রেনটনের কিছু পোস্ট থেকে ধারণা পাওয়া যায়, তিনি পাকিস্তান, উত্তর কোরিয়াসহ বেশ কিছু দেশ ভ্রমণ করেন।

অস্ট্রেলিয়ার নিম্ন আয়ের এক পরিবারে জন্ম ব্রেনটনের। ২০১০ সালে তাঁর বাবা ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান। তাঁর মা এখনো অস্ট্রেলিয়ার গ্রাফটনে আছেন বলে ধারণা করা হচ্ছে।

নিউজিল্যান্ডের সংবাদপত্র নিউজিল্যান্ড হেরাল্ডের অনলাইন সংস্করণে বলা হয়, ব্রেনটন ২০১৭ সাল থেকে নিউজিল্যান্ডের ডানেডিন শহরে বসবাস করছেন।

ব্রেনটন চুপচাপ স্বভাবের বলে দাবি করেছেন তাঁর প্রতিবেশীরা। তাঁরা জানান, ব্রেনটন কেবল নিজের ভ্রমণকাহিনি বলতেই আগ্রহী ছিলেন। ডানেডিনে ব্রেনটনের বাসায় পুলিশ অভিযান চালিয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ব্রেনটন সাউথ আইল্যান্ডের সাউথ ওটাগোয় একটি রাইফেল ক্লাবে বন্দুক চালানোর প্রশিক্ষণ নেন বলে ওই ক্লাব কর্তৃপক্ষ জানায়।

গত শুক্রবার জুমার নামাজের সময় ক্রাইস্টচার্চের একটি মসজিদে ঢুকে মুসল্লিদের ওপর এলোপাতাড়ি গুলি চালিয়ে ৫০ জনকে হত্যা করেন ব্রেনটন। কিছু পরে লিনউড মসজিদে দ্বিতীয় হামলা হয়।