প্রতিটি লোকসভা নির্বাচনে ভোট দিয়েছেন যিনি

শ্যাম শরণ নেগি।
শ্যাম শরণ নেগি।

স্বাধীন ভারতের প্রথম লোকসভা নির্বাচনে ভোট দিয়েছিলেন শ্যাম শরণ নেগি। ১৯৫১ সালের ২৫ অক্টোবর ওই জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। সে সময় ৩৩ বছরের তরতাজা যুবক ছিলেন শ্যাম শরণ। এত দিনে বহু সময় পেরিয়েছে। আত্মীয়স্বজন বহু মানুষ চোখের সামনে চলে গেছেন। এবারের লোকসভা নির্বাচনেও ভোট দেওয়ার ইচ্ছে আছে তাঁর।

হিমাচল প্রদেশের ১ হাজার ১১ জন শতবর্ষী ভোটারের একজন হলেন শ্যাম শরণ। তরুণ জনগোষ্ঠীকে ভোট দানে উৎসাহিত করতে শতবর্ষী ভোটারদের সামনে আনছে রাজ্য নির্বাচন কমিশন। আর তাতেই উঠে আসে শ্যাম শরণের নাম, যে কি না কখনই ভোট দেওয়া থেকে বিরত থাকেননি। নিজের ভোটটি দিয়ে তাঁর অধিকার নিশ্চিত করেছেন। প্রদেশের কিন্নার জেলার কল্পা শহরের বাসিন্দা শ্যাম শরণ। এবারের লোকসভা নির্বাচনের সময় তাঁর বয়স হবে ১০১ বছর।

পুরো হিমাচল প্রদেশে এবার ভোটার সংখ্যা ৫১ লাখ। এর মধ্যে ৪৪ শতাংশের বয়স ৪০ বছরের নিচে। তবে সাধারণত পাহাড়ি এ অঞ্চলে ভোট পড়ে কম। যেখানে ২০১৪ সালের লোকসভা নির্বাচনে হরিয়ানা ও পাঞ্জাব রাজ্য থেকে ভোট পড়েছে ৭১ দশমিক ৫ ও ৭০ দশমিক ৬ শতাংশ, সেখানে এই রাজ্য থেকে ভোট পড়ে ৬৪ দশমিক ৪ শতাংশ।

১ হাজার ১১ জন শতবর্ষী ভোটারের মধ্যে ১০০ জনের মতো থাকেন হিমাচলে, ৩০ শতাংশের বাস কংগ্রায়, হামিপুরে আছেন ১২৫ জন। মান্দিতে ১২২ ও উনাতে আছেন ১০৩ জন। এ ছাড়া বিলাসপুরে ৮৫, শিমলায় ৭৩, শিরমাউরে ৫৩, সোলানে ৪১, কুল্লুতে ২৭ এবং কিন্নারে ৬ জন শতবর্ষী ভোটার আছেন। এ ছাড়া সবচেয়ে প্রত্যন্ত অঞ্চল লাহুল-স্পিতিতে আছেন ৫ জন শতবর্ষী ভোটার।

এবারে লোকসভা নির্বাচনে হিমাচল প্রদেশে ভোট গ্রহণ হবে ১৯ মে।