নেদারল্যান্ডসে হামলায় সন্দেহভাজন বন্দুকধারী গ্রেপ্তার

সন্দেহভাজন হামলাকারী গোকমান তানিসকে গ্রেপ্তার করেছে পুলিশ। ছবি: টুইটার
সন্দেহভাজন হামলাকারী গোকমান তানিসকে গ্রেপ্তার করেছে পুলিশ। ছবি: টুইটার

নেদারল্যান্ডসে যাত্রীবাহী ট্রামের ভেতর গুলির ঘটনায় সন্দেহভাজন বন্দুকধারী তুরস্কের নাগরিক গোকমান তানিসকে গ্রেপ্তার করা হয়েছে। স্থানীয় সময় গতকাল সোমবার বেলা পৌনে ১১টার দিকে দেশটির ইউট্রেখট শহরের ২৪ ওকটোবরপ্লেইন জংশনে এই হামলার ঘটনা ঘটে। বন্দুকধারীর গুলিতে কমপক্ষে তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন নয়জন। আহত ব্যক্তিদের কারও কারও অবস্থা আশঙ্কাজনক।

আজ মঙ্গলবার বিবিসি অনলাইনের খবরে বলা হয়েছে, হামলার কয়েক ঘণ্টা পর ঘটনাস্থল থেকে তিন কিলোমিটার দূরের একটি বাড়িতে ৩৭ বছর বয়সী তানিসকে পাওয়া যায়।

কর্তৃপক্ষ জানিয়েছে, হামলার উদ্দেশ্য এখন স্পষ্ট নয়।

একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, হামলাকারী নির্বিচারে গুলি করা শুরু করেন।

হামলার সময়ের বর্ণনা করে প্রত্যক্ষদর্শী এক নারী স্থানীয় টেলিভিশন চ্যানেলকে বলেন, ট্রামের পেছনে এক নারীকে পড়ে থাকতে দেখেন তিনি। লোকজন গাড়ি থেকে নেমে দৌড়ে এসে ওই নারীকে তোলার চেষ্টা করেন।

ওই প্রত্যক্ষদর্শী জানান, তিনি যখন পড়ে থাকা নারীকে টেনে তুলতে সহায়তা করছিলেন, তখন দেখতে পান, বন্দুকধারী বন্দুক উঁচিয়ে তাঁদের দিকে আসছেন। লোকজন চিৎকার করছিল, ‘বন্দুকধারী, বন্দুকধারী’। এটা শুনে তিনি দৌড়ানো শুরু করেন। এরপর বন্দুকধারী ঘটনাস্থল থেকে পালিয়ে যান।

ঘটনার পরপর আশপাশের স্কুলগুলো বন্ধ করে দেওয়া হয়। বিমানবন্দরে নিরাপত্তা বাড়ানো হয়। মসজিদের আশপাশে পুলিশ মোতায়েন করা হয়েছে।

নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুট তাঁর জোটসঙ্গীদের নির্ধারিত বৈঠক বাতিল করেছেন। পরে তিনি পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলন করেন। তিনি বলেন, সম্ভবত এটি সন্ত্রাসী হামলা। জড়িত ব্যক্তিদের কাউকে ক্ষমা করা হবে না। তিনি এই হামলায় গভীরভাবে উদ্বিগ্ন।

ট্রামে বন্দুকধারীর গুলিতে তিনজন নিহত হন। ছবি: এএফপি
ট্রামে বন্দুকধারীর গুলিতে তিনজন নিহত হন। ছবি: এএফপি

নেদারল্যান্ডসের সন্ত্রাসবাদবিরোধী সমন্বয়ক পিটার-ইয়াপ অ্যালব্রেসবার্গ সংবাদ সম্মেলনে বলেন, হামলাকারীর উদ্দেশ্য স্পষ্ট নয়। এখনো অনেক বিষয়েই নিশ্চিত হওয়া যায়নি। হামলার প্রকৃত কারণ উদ্‌ঘাটনে স্থানীয় কর্তৃপক্ষ কাজ করে যাচ্ছে। তিনি আরও বলেন, আরও বেশ কয়েকটি জায়গায় হামলার ঘটনা ঘটেছে। তবে তিনি এ ব্যাপারে বিস্তারিত আর কিছু বলেননি।

পুলিশ ঘটনাটিকে সন্ত্রাসবাদী হামলা হিসেবে জানালেও গতকাল সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে দেশটির রাষ্ট্রপক্ষের কৌঁসুলি জানান, ‘পারিবারিক কারণ’ থেকে হামলার ঘটনা ঘটেছে। তানিসকে পুলিশ আগে থেকেই চেনে বলে মন্তব্য করেন তিনি।

এদিকে বিবিসি তুর্কিকে তুরস্কের এক স্থানীয় ব্যবসায়ী জানিয়েছেন, তানিস চেচনিয়ায় যুদ্ধে অংশ নিয়েছিলেন।

আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট বা আইএসের সঙ্গে সম্পৃক্ত জিহাদি গ্রুপগুলো ওই অঞ্চলে দীর্ঘদিন তাদের কর্মকাণ্ড পরিচালনা করেছে।

ওই ব্যবসায়ী জানান, আইএসের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে একবার তানিসকে গ্রেপ্তার করা হয়েছিল কিন্তু পরে ছেড়ে দেওয়া হয়।

শহরের কেন্দ্রীয় স্টেশনগুলোতে ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

ইউট্রেখট নেদারল্যান্ডসের চতুর্থ বৃহত্তম শহর। এখানে ৩ লাখ ৪০ হাজার লোকের বাস রয়েছে। শহরে এ ধরনের সহিংস ঘটনা কমই ঘটে।

মাত্র তিনদিন আগে নিউজিল্যান্ডে বড় ধরনের হামলার ঘটনা ঘটে। স্থানীয় সময় গত শুক্রবার জুমার নামাজের সময় নিউজিল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম শহর ক্রাইস্টচার্চের দুটি মসজিদে হামলায় ৫০ জন নিহত ও ৫০ জন আহত হন। অল্পের জন্য প্রাণে বেঁচে যান বাংলাদেশের জাতীয় ক্রিকেট দলের সদস্যরা।

আরও পড়ুন: