তৃণমূলবিরোধী গান, বাবুল সুপ্রিয়কে কারণ দর্শাও

সংগীতশিল্পী ও বিজেপি সাংসদ বাবুল সুপ্রিয়। ছবি: ভাস্কর মুখার্জী
সংগীতশিল্পী ও বিজেপি সাংসদ বাবুল সুপ্রিয়। ছবি: ভাস্কর মুখার্জী

সংগীতশিল্পী ও বিজেপি সাংসদ বাবুল সুপ্রিয় গান গেয়ে বিপাকে পড়েছেন। পশ্চিমবঙ্গের শাসক দলের অভিযোগের পরিপ্রেক্ষিতে রাজ্য নির্বাচন কমিশন বাবুলকে কারণ দর্শাও নোটিশ দিয়েছে।

এবার পশ্চিমবঙ্গে লোকসভা নির্বাচন সামনে রেখে রাজ্যে বিজেপির পক্ষে প্রচারের জন্য একটি গান বেঁধেছেন। গানের কথা ‘ফুটবে এবার পদ্ম ফুল, আর নয় তৃণমূল’।
বাবুল সুপ্রিয়র এই গানটির রেকর্ড হয় মুম্বাইর একটি স্টুডিওতে। এই গানের গীতিকার অমিত চক্রবর্তী। আর সুরকার ও শিল্পী বাবুল সুপ্রিয় নিজেই।

এই গান প্রচারের সঙ্গে সঙ্গে ক্ষোভে ফেটে পড়ে তৃণমূল। কারণ, এই গানে ফুটে উঠেছে তৃণমূলের বিরুদ্ধে নানা কথা। গানের কথা এমন, ‘পশ্চিমবঙ্গে নেই কোনো শিল্প, আছে শুধু সিন্ডিকেট আর চপ শিল্প। আর আইনশৃঙ্খলা রক্ষা করতে পুলিশকেও ভয়ে টেবিলের তলায় মাথা লুকাতে হয়’।

এই গানটি প্রচার হওয়ার সঙ্গে সঙ্গে তৃণমূল আপত্তি জানায় নির্বাচন কমিশনে। পাশাপাশি তারা পশ্চিম বর্ধমানের আসানসোল থানায় মামলাও দায়ের করেছে । নির্বাচন কমিশন তৃণমূলের অভিযোগ পেয়ে গতকালই রাতে কারণ দর্শাও নোটিশ পাঠিয়ে দিয়েছে সাংসদ বাবুল সুপ্রিয়র কাছে। বাবুল সুপ্রিয় এবারও আসানসোল কেন্দ্র থেকে বিজেপির টিকিটে লড়বেন।

নির্বাচন কমিশনের এক কর্মকর্তা সঞ্জয় বসু গতকাল মঙ্গলবার বলেছেন, নির্বাচনে প্রচারের জন্য কোনো বিজ্ঞাপন বা গান প্রচার করতে হলে তার আগাম অনুমতি নিতে হয় নির্বাচন কমিশন থেকে। কিন্তু নির্বাচন কমিশনের মিডিয়া ওয়াচ দপ্তর জানিয়েছে তাদের অনুমোদন ছাড়াই গানটি বাজানো হচ্ছে বিভিন্ন সংবাদমাধ্যম ও সোশ্যাল মিডিয়ায়। বলেছেন, গানের বিষয়বস্তু নিয়েও আপত্তি তোলা হয়েছে তৃণমূলের পক্ষ থেকে। এবার সেসব অভিযোগ খতিয়ে দেখছে নির্বাচন কমিশন। এই গান প্রচারের ওপর নিষেধাজ্ঞা জারি করে গতকাল সন্ধ্যায় বাবুল সুপ্রিয়কে কারণ দর্শাও নোটিশ পাঠানো হয়েছে। যদিও বাবুল সুপ্রিয় বলেছেন, তিনি ওই গান বাজারে ছাড়েননি। দলীয় কর্মীরাই ছড়িয়েছেন।

এদিকে ওই গান রুচিহীন বলে অভিযোগ তুলে বাবুল সুপ্রিয়র বিরুদ্ধে মামলা দায়ের করেছে তৃণমূল কংগ্রেস আসানসোল থানায়।
যদিও বাবুল সুপ্রিয়র আগে বীরভূমের তৃণমূল জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের বিতর্কিত মন্তব্য নিয়েও জেলা প্রশাসকের রিপোর্ট চেয়েছে নির্বাচন কমিশন। ইতিমধ্যে নির্বাচন কমিশনে ১ হাজার ২৬১টি অভিযোগ জমা পড়েছে।

বাবুল সুপ্রিয় এই গান রেকর্ডিং হওয়ার পর বলেছিলেন, এই গানের মধ্য দিয়ে এবার পশ্চিমবঙ্গে ফোটানো হবে পদ্ম ফুল। বাবুল সুপ্রিয় এবারও বিজেপির টিকিটে লড়বেন বর্ধমানের আসানসোল আসন থেকে। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে এই আসন থেকে লড়ে জয়ী হয়েছিলেন তিনি। এবার অবশ্য এই আসনে তৃণমূল প্রার্থী করেছে সুচিত্রাকন্যা মুনমুন সেনকে।