ইইউ নির্বাচন থেকে বাদ পড়লেন ভিক্টর অরবান

হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবান। ছবি: রয়টার্স
হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবান। ছবি: রয়টার্স

হাঙ্গেরীয় প্রধানমন্ত্রী ভিক্টর অরবান তাঁর অতি জাতীয়তাবাদী রাজনীতির প্রতিদান পেয়েছেন। গতকাল বুধবার ব্রাসেলসে ইউরোপীয় পিপলস পার্টির জোট (ইপিপি) তাদের বিশেষ সম্মেলনে ভিক্টর অরবানের পার্টির সদস্যপদ স্থগিত করেছে।

আগামী ২৩ থেকে ২৬ মে অনুষ্ঠিতব্য ইউরোপীয় পার্লামেন্টের নির্বাচনের আগে ইইউ পার্লামেন্টের সব থেকে বৃহৎ সংসদীয় জোট ইউরোপীয় পিপলস পার্টি জোট এ সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে ভিক্টর অরবানের ফিদেজ দল, পিপলস পার্টি জোটের সঙ্গে ইইউ পার্লামেন্ট নির্বাচনে অংশ নিতে পারবে না। এখন ইউরোপীয় কাউন্সিলের সাবেক সভাপতি বেলজিয়ামের হারম্যান ভন রোম্পুর নেতৃত্বে একটি কমিশন ভিক্টর অরবানের ফিদেজ দলের বিরুদ্ধে আনা অভিযোগগুলোর তদন্ত করবে।

হাঙ্গেরী ইউরোপীয় ইউনিয়নের সদস্য হলেও বেশ কিছুদিন থেকে ভিক্টর অরবান ও তাঁর ফিদেজ দল ইইউবিরোধী প্রচার চালাচ্ছিল। কয়েক সপ্তাহ আগে ইউরোপীয় কমিশনের সভাপতি জঁ ক্লঁদ জাঙ্কারের বিরুদ্ধে একটি অপমানজনক পোস্টার হাঙ্গেরীজুড়ে লাগানো হয়েছিল। এর আগে ইইউর সিদ্ধান্ত অনুযায়ী সামান্যসংখ্যক শরণার্থী নিতেও অস্বীকার করেছিল ভিক্টর অরবানের সরকার। তখন মুসলিম শরণার্থীদের ‘আগ্রাসী মুসলিম’ বলে সম্বোধন করেছিল অরবানের সরকার।

ইউরোপীয় পিপলস পার্টি জোটের ১৯৪ জন প্রতিনিধির মধ্যে ১৯০ জন প্রতিনিধি গতকাল বুধবার ভিক্টর অরবানের ফিদেজ পার্টির সদস্যপদ স্থগিত করার পক্ষে ভোট দেয়। এর আগে ইউরোপীয় পিপলস পার্টির সমন্বয়ক ম্যানফ্রেড ভেবার হাঙ্গেরি সফর করে প্রধানমন্ত্রী ভিক্টর অরবানকে তাঁদের জোটে থাকার বিষয়ে তিনটি শর্তারোপ করেছিলেন। কিন্তু ওই শর্তগুলো পূরণে ব্যর্থ হন ভিক্টর।

১৯৭৯ সাল থেকে ইউরোপীয় ইউনিয়নের সদস্যদেশগুলোতে সরাসরি ভোটের মাধ্যমে প্রতিনিধি নির্বাচনের মধ্য দিয়ে ইউরোপীয় পার্লামেন্ট চালু হয়। প্রতি ৫ বছর অন্তর ইউরোপীয় পার্লামেন্টের নির্বাচন অনুষ্ঠিত হয়ে থাকে। ইইউ সদস্যভুক্ত ২৮ দেশের প্রতিনিধিদের নিয়ে বর্তমানে ইউরোপীয় পার্লামেন্টের সদস্যসংখ্যা ৭৫১ জন। ইউরোপীয় পার্লামেন্টে এই মুহূর্তে ২১৭ সদস্যের সব থেকে বড় সংসদীয় দল হলো ইউরোপীয় পিপলস পার্টি। মূলত বিভিন্ন সদস্য দেশের ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক দলের সদস্যরা এই দলভুক্ত। ১৮৭ আসন নিয়ে দ্বিতীয় বৃহত্তম সংসদীয় দল হলো ইউরোপীয় সোশ্যাল ডেমোক্রেট দলীয় জোট।