ইরাকে ফেরি দুর্ঘটনায় ৭০ জনের বেশি নিহত

ইরাকের মসুল শহরে টাইগ্রিস নদীতে ফেরি দুর্ঘটনায় ৭০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। ছবি: রয়টার্স
ইরাকের মসুল শহরে টাইগ্রিস নদীতে ফেরি দুর্ঘটনায় ৭০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। ছবি: রয়টার্স

ইরাকের মসুল শহরে টাইগ্রিস নদীতে ফেরি দুর্ঘটনায় ৭০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। আজ বৃহস্পতিবার ফেরিটি নদীতে ডুবে যায়। ফেরিতে থাকা অনেক যাত্রীই সাঁতরে তীরে যেতে পারেননি। স্থানীয়রা বলছেন, ওই ফেরিতে ১০০ জনেরও বেশি যাত্রী ছিলেন।

বিবিসির খবরে বলা হয়েছে, কুর্দিদের নববর্ষ উদ্‌যাপনের উদ্দেশে অনেক পর্যটক ফেরিতে করে একটি দ্বীপে যাচ্ছিলেন। ইরাকের নিরাপত্তা বাহিনীর সূত্রে জানা গেছে, ফেরিতে থাকা বেশি কিছু যাত্রীকে উদ্ধার করা হয়েছে। তবে স্থানীয়দের দাবি, এই দুর্ঘটনায় নিহতের সংখ্যা ৭০ ছাড়িয়ে গেছে।

ইরাকের প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি এক বিবৃতিতে বলেছেন, এই দুর্ঘটনা অত্যন্ত দুঃখজনক ও যন্ত্রণাদায়ক। দুর্ঘটনার শিকার যাত্রীদের উদ্ধারের সরকারের সব বিভাগকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। ইরাকের প্রধানমন্ত্রী আরও জানিয়েছেন, এই ঘটনার পূর্ণ তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছে, মসুলের বাঁধ খুলে দেওয়ায় টাইগ্রিস নদীতে গত কিছুদিন ধরে পানির উচ্চতা বেড়ে গিয়েছিল। এ বিষয়ে যাত্রীদের সতর্কও করা হয়েছিল। অভিযোগ করা হচ্ছে যে, ফেরির চালক এই সতর্কবার্তা অগ্রাহ্য করে ফেরি চালিয়েছেন।

এদিকে এই দুর্ঘটনার বেশ কিছু ছবি সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়েছে। তাতে দেখা গেছে, নদীতে উল্টে গেছে ফেরিটি এবং খরস্রোতা নদীতে ভাসছেন অনেক যাত্রী। জানা গেছে, ঘটনাস্থলে পৌঁছেছে অ্যাম্বুলেন্স ও হেলিকপ্টার, চলছে উদ্ধার অভিযান।

২০১৪ সালের জুন মাসে মসুল দখল করে নিয়েছিল ইসলামিক স্টেট (আইএস)। মসুলকে নিজেদের অনানুষ্ঠানিক রাজধানী ঘোষণা করেছিল আইএস। ২০১৭ সালের জুলাইয়ে প্রায় নয় মাসের যুদ্ধ শেষে মুক্ত হয় মসুল।