'পি এম নরেন্দ্র মোদি': ৭ দিন এগিয়ে আনা হলো মুক্তির তারিখ, টার্গেট লোকসভা ভোট

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির চরিত্রে বিবেক ওবেরয়
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির চরিত্রে বিবেক ওবেরয়

বিরোধী পালে ছিটেফোঁটা হাওয়া দিতেও তিনি রাজি নন। ভোটের আগেই তাই মুক্তি পেতে চলেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জীবন কাহিনি ‘পি এম নরেন্দ্র মোদি’। তামিলনাড়ুর বিরোধী দল ডিএমকে নির্বাচন কমিশনে চিঠি লিখে জানিয়েছে, ভোটের আগে এই সিনেমা যেন মুক্তি না পায়। নির্বাচন কমিশন কিন্তু এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি।

ভারত বিখ্যাত বক্সার মেরি কম এবং পাকিস্তানের কারাগারে বন্দী অবস্থায় মারা যাওয়া ভারতীয় নাগরিক সর্বজিৎ-এর বায়োপিক নির্মাতা উমঙ্গ কুমার ‘পি এম নরেন্দ্র মোদি’র পরিচালক। মোদির ভূমিকায় অভিনয় করেছেন বিবেক ওবেরয়। তাঁর বাবা প্রবীণ অভিনেতা সুরেশ ওবেরয় এই সিনেমার আংশিক প্রযোজক। ঠিক ছিল ১২ এপ্রিল সিনেমাটা মুক্তি পাবে। কিন্তু আচমকাই মুক্তির দিন এগিয়ে আনা হয়েছে। সাত দফায় লোকসভা ভোট শুরু হচ্ছে ১১ এপ্রিল থেকে। তার এক সপ্তাহ আগেই, ৫ এপ্রিল, গোটা দেশে মুক্তি পাচ্ছে ‘পি এম নরেন্দ্র মোদি’।

সিনেমার ট্রেলার ইতিমধ্যেই প্রকাশিত। তাতে দেখা যাচ্ছে কিশোর মোদি ট্রেনে চা বিক্রি করছেন, মাকে বলছেন ‘আমি সন্ন্যাসী হতে চাই’। দেশ ঘুরে তিনি হাজির রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘে। শোনা যাচ্ছে তাঁর স্বগতোক্তি, ‘যে দেশকে চায় সে আর কিছু চায় না’। সিনেমা জুড়ে দেশপ্রেমী ডায়ালগের ছড়াছড়ি, ‘হিন্দুস্তান আতঙ্ককে নয়, আতঙ্ক হিন্দুস্তানকে ভয় পাবে।’ ভোট বড় বালাই। নারীর মন জয়ে ট্রেলারে শোনা যায় মোদিকন্ঠ, ‘যত দিন ভারতের নারী অবলা থাকবে, এই দেশ শক্তিশালী হতে পারবে না।’ আর রয়েছে সেই খেদোক্তি, ‘হিন্দুস্তান গঠন হওয়া সত্ত্বেও আমরা হিন্দুস্তানি হতে পারলাম না।’ ট্রেলারে রয়েছে গুজরাট দাঙ্গার দৃশ্য, মোদির আক্ষেপ ‘মেরা গুজরাট জ্বল রহা হ্যায়’ এবং সংকল্প ‘এই দেশের ভাগ্য বদলাতে হলে আগে আমাদের ভাগ্যের মুখোমুখি হতে হবে’। পাকিস্তানি হামলার দৃশ্য রয়েছে, আর রয়েছে মোদির মুখের সংলাপ, ‘পাকিস্তান আর একবার হামলা করলে ওই হাত আমি কেটে দেব। তোমরা আমাদের বলিদান দেখেছ, এবার বদলা দেখবে।’

পাকিস্তানের মাটিতে গিয়ে প্রথম হামলাকে কেন্দ্র করে তৈরি হয়েছে ‘উরি, দ্য সার্জিক্যাল স্ট্রাইক’। ওই সিনেমা যদি লোকসভা ভোটের ভূমিকা হয়ে থাকে, ‘পি এম নরেন্দ্র মোদি’ তা হলে হতে চলেছে মূল আখ্যান। এরই মাঝে কংগ্রেসকে দুর্বল দেখাতে তৈরি হয়েছে সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংকে নিয়ে তৈরি ‘দ্য অ্যাক্সিডেন্টাল পি এম’। ভোটের আগে মোদির বায়োপিক হতে চলেছে কামারের শেষ ঘা। তার আগে কানাঘুষো, বিজেপি শাসিত রাজ্যগুলোয় সিনেমাটি প্রমোদ করমুক্ত হতে চলেছে।