ক্রাইস্টচার্চে মসজিদে গুলি: শোক-শ্রদ্ধায় ২৬ জনের দাফন

ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলায় নিহত লোকজনের স্মরণে আজ শুক্রবার দেশজুড়ে দুই মিনিটের নীরবতা পালন করা হয়েছে। ছবি: এএফপি
ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলায় নিহত লোকজনের স্মরণে আজ শুক্রবার দেশজুড়ে দুই মিনিটের নীরবতা পালন করা হয়েছে। ছবি: এএফপি

নিউজিল্যান্ডের জন্য আজকের দিনটি ছিল শুধুই শোকের। আজ শুক্রবার স্থানীয় সময় দুপুরের পর ক্রাইস্টচার্চের মেমোরিয়াল পার্ক কবরস্থানে নিহত ২৬ জনের দাফন সম্পন্ন হয়েছে। এর মধ্যে ছিল ৩ বছর বয়সী একটি শিশুও। মসজিদে হামলার ঘটনায় নিহত লোকজনের মধ্যে ইব্রাহিম নামের শিশুটি সর্বকনিষ্ঠ।

নিউজিল্যান্ড হেরাল্ডের এক প্রতিবেদনে বলা হয়েছে, দাফনের পর ধীরে ধীরে নিহত লোকজনের নাম-পরিচয় প্রকাশ করা হবে। ক্রাইস্টচার্চ সিটি কাউন্সিল এক বিবৃতিতে এ খবর নিশ্চিত করেছে।

এদিকে ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলায় নিহত লোকজনের স্মরণে আজ শুক্রবার দেশটিতে দুই মিনিটের নীরবতা পালন করা হয়েছে। হামলার স্থান আল নুর মসজিদের কাছের হ্যাগলি পার্কে শুক্রবার দুপুরে শোক প্রকাশে হাজারো মানুষ সমবেত হন। প্রধানমন্ত্রী জেসিন্ডা আহডার্ন এতে যোগ দেন। রাষ্ট্রীয় রেডিও, টেলিভিশনে আজান প্রচারের পর দেশজুড়ে নীরবতা পালন করা হয়। এ ছাড়া মুসলিমদের সঙ্গে সংহতি প্রকাশ করে আজ নিউজিল্যান্ডের অন্য ধর্মের নারীরা মাথায় হিজাব পরেছেন।

গত শুক্রবার আল নুর মসজিদে জুমার নামাজ আদায়রত মুসলিমদের ওপর আধা স্বয়ংক্রিয় বন্দুক নিয়ে হামলা চালায় অস্ট্রেলীয় যুবক ব্রেনটন টারান্ট (২৮)। এর কিছু পরে ব্রেনটন কাছাকাছি লিনউড মসজিদে হামলা চালান। দুটি হামলায় ৫০ জন নিহত হন। এর মধ্যে পাঁচজন বাংলাদেশি। আহতও হন ৫০ জন। হত্যার অভিযোগ এনে ব্রেনটনকে কারাবন্দী রাখা হয়েছে।

এদিকে এরই মধ্যে অস্ত্র আইন পরিবর্তনে পদক্ষেপ নিচ্ছে নিউজিল্যান্ড। দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আহডার্ন গতকাল বৃহস্পতিবার দেশটিতে সব ধরনের আধা স্বয়ংক্রিয় অস্ত্রের ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন।

এই হামলার ঘটনায় আহত ২৭ জন এখনো হাসপাতালে চিকিৎসাধীন আছেন। আহত পাঁচজনের অবস্থা এখনো গুরুতর। এর মধ্যে চার বছর বয়সী একটি মেয়েও আছে।