মুনমুন সেন কি বাবুল সুপ্রিয়কে হারাতে পারবেন?

মুনমুন সেন। ছবি: ভাস্কর মুখার্জি
মুনমুন সেন। ছবি: ভাস্কর মুখার্জি

ভারতের কলকাতার কিংবদন্তি অভিনেত্রী সুচিত্রা সেনের মেয়ে মুনমুন সেনকে এবারও লোকসভা নির্বাচনে প্রার্থী করেছে তৃণমূল কংগ্রেস। তবে বদল করা হয়েছে আসন। পশ্চিমবঙ্গের শিল্প এলাকা আসানসোল আসনে তাঁকে প্রার্থী করেছে পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেস। ওই আসনে বিজেপি মনোনয়ন দিয়েছে বর্তমান সাংসদ ও সংগীতশিল্পী বাবুল সুপ্রিয়কে।

২০১৪ সালের মার্চ মাসে মুনমুন সেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে এসেছিলেন তৃণমূল কংগ্রেসে। ওই বছরই তাঁকে প্রার্থী করা হয় বাঁকুড়া আসনে। এই আসনে তিনি সিপিএমের নয়বারের সাংসদ বাসুদেব আচারিয়াকে পরাস্ত করে সাংসদ হন। এবার বাঁকুড়া আসনে তৃণমূল প্রার্থী করেছে রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখার্জিকে।

কিন্তু এ বছর মুনমুন সেনকে আসানসোলে প্রার্থী করায় রাজনৈতিক মহলে গুঞ্জন শুরু হয়েছে। বলা হচ্ছে, মুনমুন কি পারবেন বিজেপি প্রার্থী ও ভারতের কেন্দ্রীয় সরকারের প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়কে পরাস্ত করতে? কারণ হিসেবে বলা হয়েছে, ২০১৪ সালের লোকসভা নির্বাচনে দুটি আসন জিতেছিল বিজেপি। একটি আসানসোল এবং অন্যটি দার্জিলিং। দার্জিলিংয়ে বিজেপি এককভাবে জয়ী হতে পারেনি। মূলত, গোর্খা জনমুক্তি মোর্চার সমর্থনে জিতেছিলেন বিজেপি প্রার্থী সুরিন্দর সিং আলুওয়ালিয়া। তাই বলা চলে, বিজেপির একার শক্তিতে লড়ে আসানসোলে জিতেছিলেন বাবুল সুপ্রিয়।

গত লোকসভা নির্বাচনে বাবুল সুপ্রিয় জিতেছিলেন ৭০ হাজার ৪৮০ ভোটের ব্যবধানে। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন তৃণমূলের শ্রমিকনেত্রী দোলা সেন। তৃতীয় স্থানে ছিলেন সিপিএমের বংশগোপাল চৌধুরী। এবার এই আসনে তৃণমূল দাঁড় করিয়েছে মুনমুন সেনকে। মমতার লক্ষ্য, মুনমুন সেন তাঁর অভিনয়জীবন এবং মায়ের পরিচয় সূত্রে পার পেয়ে যাবেন। কিন্তু তা মানছেন না বাবুল সুপ্রিয়। তিনি ঘোষণা দিয়েছেন, এই আসনে তিনি এবার দুই লাখেরও বেশি ভোটের ব্যবধানে জিতবেন।

বাবুল সুপ্রিয়। ছবি: ভাস্কর মুখার্জি
বাবুল সুপ্রিয়। ছবি: ভাস্কর মুখার্জি

বাবুল সুপ্রিয় এসেছেন সংগীত পরিবার থেকে। তিনি ১১টি ভাষায় গান গেয়েছেন। সুর দিয়েছেন। গীত রচনা করেছেন। মুনমুন সেনও মায়ের পথ ধরে একজন অভিনেত্রী হিসেবে চলচ্চিত্র অঙ্গনে তাঁর আসন পাকাপোক্ত করে রেখেছেন। ৬০টি চলচ্চিত্রে অভিনয় করেছেন। অংশ নিয়েছেন টিভি সিরিয়ালেও। অভিনয় করেছেন বাংলা, হিন্দি, তামিল, তেলেগু, মালায়লাম, মারাঠি ও কন্নড় ভাষার ছবিতে। তাই এবারের লড়াই হবে সেয়ানে সেয়ানে। দুজনই আত্মবিশ্বাসী জয়ের ব্যাপারে।

বাবুল সুপ্রিয় বলেছেন, ‘ভোট হলে আমি বিপুল ভোটে জিতব। গত বছর এই অঞ্চলে আমার কাজ দেখেছে এলাকাবাসী। আমি তাদের সঙ্গে মিলেমিশে কাজ করেছি। তাই আমি নিশ্চিত আমি জিতব।’

আর মুনমুন সেন বলেছেন, বাঁকুড়ার মতো বিপুল ভোটে তিনি জিততে চলেছেন। মানুষ মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূলকে ভোট দেবেন মমতার উন্নয়নের জোয়ার দেখে। এই জোয়ারের সামনে অন্য দলের প্রার্থীরা টিকবেন না, ভেসে যাবেন।

তবে আসানসোলের অনেক মানুষই বলছেন, বাবুল সুপ্রিয় কাজের লোক। তাই এবার তিনি অত সহজে জয় পেতে দেবেন না মুনমুন সেনকে। তা না হলে এই আসানসোল পৌর করপোরেশনের মেয়র জিতেন্দ্র তেওয়ারি কেন ঘোষণা দিলেন, আসানসোলের ভোটকেন্দ্রের যে বুথ তৃণমূলকে পাঁচ হাজার ভোটে এগিয়ে রাখবে, সেই বুথপ্রধানকে দেওয়া হবে এক কোটি রুপির পুরস্কার। তিন হাজার ভোটে এগিয়ে দিলে ৫০ হাজার রুপি, দুই হাজার ভোটে এগিয়ে দিলে ৩০ হাজার রুপি আর এক হাজার ভোটে এগিয়ে দিলে ১০ হাজার রুপি পুরস্কার দেওয়া হবে। মেয়র জিতেন্দ্র তেওয়ারির এই ঘোষণার পর এলাকাবাসীর মনে প্রশ্ন জেগেছে, তবে কি তৃণমূল এই আসনে জেতার ব্যাপারে সংশয়ে আছে? সে জন্য কি তারা ভোটের জন্য পুরস্কার ঘোষণা করেছে?