আটকের পর ছাড়া হলো সাংসদ অভিষেকের স্ত্রীকে

অভিষেক বন্দ্যোপাধ্যায় (ফাইল ছবি)
অভিষেক বন্দ্যোপাধ্যায় (ফাইল ছবি)

দুই কেজি সোনা, নগদ টাকাসহ কলকাতা বিমানবন্দরে আটক হন পশ্চিমবঙ্গের তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী। পরে তাঁকে ছেড়ে দেওয়া হয়।

অভিষেক বন্দ্যোপাধ্যায় তৃণমূল যুব কংগ্রেসের রাজ্য সভাপতিরও দায়িত্বে রয়েছেন। তবে এ খবরকে মিথ্যা বলে উড়িয়ে দিয়েছেন অভিষেক। আসন্ন লোকসভা নির্বাচনের আগে তাঁকে ও তাঁর পরিবারকে হেনস্তা করার জন্য এটি বিজেপি-কংগ্রেস-সিপিএমের চক্রান্ত বলেও মন্তব্য করেছেন তিনি।

খবরটি কলকাতার সংবাদমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে ক্ষোভে ফেটে পড়েন অভিষেক। এমন অভিযোগ ওঠার পর মানহানির মামলা করবেন বলেও সংবাদ সম্মেলনে জানিয়ে দিয়েছেন তিনি। তাঁর স্ত্রীর বিরুদ্ধে ওঠা এই অভিযোগ প্রমাণ করতে পারলে রাজনীতি ছেড়ে দেবেন বলেও জানিয়েছেন অভিষেক।

জানা গেছে, সম্প্রতি ওই সাংসদের স্ত্রী থাইল্যান্ডে চিকিৎসা শেষে কলকাতায় ফিরে আসেন। এ সময় তাঁর ব্যাগ বিমানবন্দরের শুল্ক কর্তারা খুলতে চাইলে তিনি আপত্তি তোলেন এবং ব্যাগ খুলতে অস্বীকৃতি জানান। এ নিয়ে বিমানবন্দরে কথা–কাটাকাটি হয় দুই পক্ষের। এরপর সাংসদকে তাঁর স্ত্রী বিষয়টি জানালে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের হস্তক্ষেপে তাঁকে ছেড়ে দেওয়া হয়। এরপর দিল্লির শুল্ক দপ্তরের নির্দেশে ওই সাংসদের স্ত্রীর বিরুদ্ধে এফআইআর করা হয়।

এই ঘটনার পর আজ রোববার এক সংবাদ সম্মেলনে সাংসদ অভিষেক বলেছেন, ‘আমার স্ত্রী ব্যাংককে চিকিৎসার জন্য গিয়েছিলেন। তাঁর জন্মও থাইল্যান্ডে। ৩২ বছর ধরে তিনি থাইল্যান্ডের পাসপোর্ট ব্যবহার করছেন। তিনি ভারতের নাগরিকও নন, ভোটারও নন।’ তিনি বলেন, ‘আমার সঙ্গে না পেরে আমার স্ত্রীকে নিয়ে আক্রমণ শুরু হয়েছে। এটা বিজেপি-কংগ্রেস-সিপিএমের সংস্কৃতি, তৃণমূলের নয়। তৃণমূল ব্যক্তিগত আক্রমণে বিশ্বাসী নয়।’ বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহের বিরুদ্ধে মামলা করায় বিজেপি তাঁকে হেনস্তা করতে চাইছে বলেও অভিযোগ অভিষেকের। 

এ ছাড়া বিমানবন্দরের সিসিটিভি ফুটেজ প্রকাশ্যে আনার দাবিও তুলেছেন সাংসদ। আটক সোনা কোথায় গেল এবং কেন ঘটনার দিনই মামলা করা হলো না, সে বিষয়েও প্রশ্ন তুলেছেন তিনি।
এদিকে এই ঘটনা প্রকাশ্যে আসার পর শুল্ক দপ্তরের কাজে বাধা দেওয়ার ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগ উঠেছে। রাজ্য কংগ্রেস সভাপতি সোমেন মিত্র, সিপিএম নেতা বিধায়ক সুজন চক্রবর্তী এবং কলকাতার সাবেক মেয়র বিকাশ রঞ্জন ভট্টাচার্য ঘটনার সুষ্ঠু তদন্তের দাবি করেছেন।