ভারত এখন মহাকাশের পরাশক্তি: মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফাইল ছবি
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফাইল ছবি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ভারত এখন মহাকাশে পরাশক্তি। ভারতের গবেষকেরা পরীক্ষামূলকভাবে লো আর্থ অরবিটে একটি কৃত্রিম উপগ্রহ ধ্বংস করতে সক্ষম হয়েছেন। এই মিশনে যুক্ত গবেষকদের ধন্যবাদ জানান মোদি।

আজ বুধবার স্থানীয় সময় বেলা ১১টার দিকে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী ভারতের এই সাফল্যের কথা তুলে ধরেন। টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ভাষণে নরেন্দ্র মোদি বলেন, ‘দেশের নিরাপত্তা ও প্রযুক্তিগত উন্নয়নের ক্ষেত্রে অ্যান্টিস্যাটেলাইট প্রযুক্তি তৈরি বড় মাইলফলক উদ্ভাবন। আমাদের এ প্রযুক্তি কোনো ব্যক্তি বা দেশকে লক্ষ্য করে তৈরি হয়নি। এ ছাড়া আন্তর্জাতিক কোনো আইন লঙ্ঘন করাও হয়নি। এটা জাতির স্বপ্নকে সুরক্ষার গুরুত্বপূর্ণ পদক্ষেপ। ভারতকে আরও সুরক্ষিত দেশ হিসেবে প্রমাণ করবে এ সক্ষমতা অর্জন।’

নরেন্দ্র মোদি তাঁর ভাষণে আরও বলেছেন, ভারত এখন যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীনের পর চতুর্থ দেশ হিসেবে অ্যান্টিস্যাটেলাইট ক্ষেপণাস্ত্র সক্ষমতা অর্জন করল।

ভারতের বিভিন্ন অনলাইন সংবাদমাধ্যমগুলোতে সকাল থেকেই বলা হয়, জাতির উদ্দেশে ভাষণ দেবেন মোদি। সেখানে গুরুত্বপূর্ণ ঘোষণা করতে পারেন তিনি। টিভি, রেডিও, সোশ্যাল মিডিয়ায় তাঁর ভাষণ সম্প্রচারের কথাও টুইট করে জানান ভারতের প্রধানমন্ত্রী।