বিজেপি ছেড়ে কংগ্রেসে শত্রুঘ্ন সিনহা

শত্রুঘ্ন সিনহা। ছবি: রয়টার্স
শত্রুঘ্ন সিনহা। ছবি: রয়টার্স

অভিনয়ের পাট চুকিয়ে অনেক আগেই রাজনীতিতে নাম লিখিয়েছেন তিনি। দুই মেয়াদে লোকসভা নির্বাচনে নির্বাচিতও হয়েছেন বর্তমান ক্ষমতাসীন দল বিজেপি থেকে। তবে বিজেপির সঙ্গে দীর্ঘ এই সম্পর্ক এবার ছিন্ন করতে চলেছেন শত্রুঘ্ন সিনহা। টুইট করে জানিয়ে দিয়েছেন, বিজেপিতে আর থাকছেন না। লোকসভা নির্বাচনের আগ দিয়ে বিজেপি ছেড়ে কংগ্রেসে যোগ দিচ্ছেন এক সময়ের শক্তিমান এই অভিনেতা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, শত্রুঘ্ন সিনহা বিজেপি ছেড়ে কংগ্রেসে যোগ দিচ্ছেন—এমন খবর বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল। আজ বৃহস্পতিবার কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর সঙ্গে বৈঠক করে দুজনে একসঙ্গে ছবি তোলার পর সব সংশয় মুছে যায়। এরপর তিনি নিজেই টুইট করে জানিয়েছেন দল পরিবর্তনের খবর।

টুইটে শত্রুঘ্ন লিখেছেন, ‘দুঃখের সঙ্গে বিজেপি থেকে বিদায় নিচ্ছি। কিন্তু এবার আমার খুব কাছের বন্ধু লালু যাদব ও নেহরু-গান্ধী পরিবারের সবচেয়ে আলোচিত নেতার প্রগতিশীল নেতৃত্বের ছায়ায় আসছি।’ নাম উল্লেখ না করলেও তিনি যে রাহুল গান্ধীর কথাই বুঝিয়েছেন, তা স্পষ্ট।

সভায় শত্রুঘ্ন সিনহার ভূয়সী প্রশংসা করেছেন রাহুল গান্ধী। বৈঠক শেষে সাংবাদিকদের শত্রুঘ্ন বলেন, ‘বিজেপিতে আমি সব আক্রমণ ও সমালোচনা সম্মানের সঙ্গে সামলেছি—এই কথা বলে তিনি (রাহুল) আমার প্রশংসা করেছেন।’

এদিকে কংগ্রেসের দায়িত্বশীল এক নেতা টুইট করে জানিয়ে দিয়েছেন, আগামী ৬ এপ্রিল আনুষ্ঠানিকভাবে কংগ্রেসে যোগ দিচ্ছেন শত্রুঘ্ন সিনহা।

বিহারের পাটনা সাহিব আসন থেকে ২০০৯ ও ২০১৪—এই দুই মেয়াদে লোকসভা নির্বাচনে অংশ নিয়ে দুইবারই নির্বাচিত হয়েছেন ৭২ বছর বয়সী এই অভিনেতা তথা রাজনীতিবিদ।