মন ভোলানো গোলাপি হ্রদ

গোলাপি রং ধারণ করা মেলবোর্নের হ্রদটি।  ছবি: এবিসি
গোলাপি রং ধারণ করা মেলবোর্নের হ্রদটি। ছবি: এবিসি

অস্ট্রেলিয়ার মেলবোর্নের ওয়েস্টগেট পার্কের একটি হ্রদ দেশি-বিদেশি পর্যটকদের অন্যতম আকর্ষণে পরিণত হয়েছে। হ্রদটি ভরা গোলাপি রঙের পানিতে। দেখলে মনে হবে কেউ বুঝি রং ঢেলে বদলে দিয়েছে পানির রং। কিন্তু তা নয়, প্রাকৃতিকভাবেই হ্রদের পানি গোলাপি হয়ে গেছে।

হ্রদটি মেলবোর্নের শিল্প এলাকায় অবস্থিত। প্রথমে অনেকে ধারণা করেছিলেন, শিল্পবর্জ্যই হয়তো হ্রদটির পানির রং পরিবর্তনের কারণ। তবে খোঁজখবরের পর বিশেষজ্ঞরা বলেছেন, ওই হ্রদের পানিতে লবণের পরিমাণ স্বাভাবিকের চেয়ে বেশি হওয়ায় এমনটা হয়েছে। এর সঙ্গে যোগ হয়েছে কড়া রোদ, উচ্চ তাপমাত্রা আর দীর্ঘদিন বৃষ্টি না হওয়া। এমন পরিবেশে পানিতে জন্মে বিশেষ এক ধরনের শৈবাল। ওই শৈবাল পানিতে ছাড়ে বিটা ক্যারোটিন। এটি রঞ্জক পদার্থ। লাল এই রঞ্জক পানিতে যোগ হওয়ার পর পানির রং বদলে গোলাপি হয়ে যায়।

কর্তৃপক্ষ বলেছে, এই শৈবাল প্রাণিকুলের জন্য ক্ষতিকর নয়। তবু লোকজনকে পানির সংস্পর্শে না যেতে সতর্ক করা হয়েছে।

ভিক্টোরিয়া অঙ্গরাজ্যের উদ্যানবিষয়ক সরকারি সংস্থা পার্কস ভিক্টোরিয়া জানিয়েছে, হ্রদটি ২০১২-১৩ সালের ডিসেম্বর-জানুয়ারিতে প্রথম গোলাপি রং ধারণ করে। তখন থেকে প্রতি গ্রীষ্মে এ রকম হচ্ছে। শরতে বৃষ্টি বাড়লে হ্রদের পানির রং আবার স্বাভাবিক হয়।

তবে পৃথিবীতে এটিই একমাত্র গোলাপি পানির হ্রদ নয়। অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়াতেই এমন আরও কয়েকটি হ্রদ রয়েছে। এ ছাড়া স্পেন, বলিভিয়া, ইকুয়েডর ও সেনেগালেও গ্রীষ্মে এমন হ্রদ দেখা যায়।