নেপালে ঝড়ে ২৭ জনের প্রাণহানি

আহত ব্যক্তিদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে হাসপাতালগুলো। ছবি: এএফপি
আহত ব্যক্তিদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে হাসপাতালগুলো। ছবি: এএফপি

নেপালে প্রচণ্ড ঝড়ে কমপক্ষে ২৭ জনের মৃত্যু হয়েছে। আহত শত শত মানুষ। বহু ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে, গাছ উপড়ে পড়েছে ও বৈদ্যুতিক খুঁটি ভেঙে পড়েছে। গতকাল রোববার রাতে নেপালের দক্ষিণাঞ্চলের ওপর দিয়ে এ ঝড় বয়ে যায়। 

আজ সোমবার বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, নেপালের বারা জেলা ও আশপাশের এলাকায় ঝড়টি আঘাত হানে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুসারে, ঝড়ে কমপক্ষে ২৭ জন নিহত হয়েছে এবং ছয় শরও বেশি মানুষ আহত হয়েছে।

বারা জেলার একটি গ্রামের বাসিন্দা রাম বাবু প্যাটেল (৪৫) জানান, ঝড়ে তিনি স্ত্রী হারিয়েছেন। তিনি বলেন, ‘ঝড় আমার সবকিছু নিয়ে গেছে। আমার বাড়ি, আমার পরিবার।’

প্রকাশ থারু নামের একজন স্থানীয় স্বেচ্ছাসেবক ঝড়ের সময়ের ভয়াবহতার বর্ণনা দিয়ে বলেন, ঝড়টি পথে যা পেয়েছে, সব ধ্বংস করেছে। বাড়িগুলোর কোনো ছাদ নেই আর। গাছগুলো সব উপড়ে গেছে। এখানকার মানুষের জন্য এখন জরুরি ভিত্তিতে খাদ্য ও ত্রাণ সহায়তা প্রয়োজন।

বারার পুলিশপ্রধান সানু রাম ভাট্টারাই এএফপিকে বলেন, ক্ষতিগ্রস্ত এলাকায় লোকজনকে উদ্ধারে উদ্ধারকারী দল মোতায়েন করা হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেন।
উপড়ে পড়া গাছ ও বৈদ্যুতিক খুঁটির কারণে প্রধান প্রধান সড়কে যান চলাচল বন্ধ রয়েছে। এসব পথ দিয়ে যেতে বেগ পেতে হচ্ছে উদ্ধারকারী দলকে।

স্থানীয় ও জেলা হাসপাতালগুলো আহত লোকজন দিয়ে সয়লাব হয়ে গেছে। ক্ষতিগ্রস্ত এলাকা থেকে প্লাবনের মতো আহত লোকজন আসছে চিকিৎসা নিতে।

নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি এ ঘটনায় টুইটে সমবেদনা প্রকাশ করে বলেন, আহত ব্যক্তিদের চিকিৎসায় সরকার সর্বোচ্চ ব্যবস্থা নেবে।