কলকাতায় আসছেন মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রথম আলো ফাইল ছবি
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রথম আলো ফাইল ছবি

ভারতের লোকসভা নির্বাচনের প্রচারে অংশ নিতে কলকাতায় আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী বুধবার কলকাতায় এসে ব্রিগেড ময়দানে ভাষণ দেবেন তিনি।

ব্রিগেডের সভা থেকেই মোদি প্রচার চালাবেন বিজেপির পক্ষে। বুধবার বেলা একটায় মোদি রাজ্যে পা রাখবেন। জনসভা করবেন দার্জিলিং জেলার শিলিগুড়িতে। শিলিগুড়ির জনসভা সেরে তিনি আসবেন কলকাতায়। এখানের ব্রিগেডে ভাষণ দেওয়ার কথা বেলা তিনটায়।

নির্বাচনের আগে মোদি আবার আসবেন ৭ এপ্রিল। ওই দিন তিনি সভা করবেন কোচবিহারে। ১১ এপ্রিল শুরু হচ্ছে পশ্চিমবঙ্গের প্রথম দফার ভোট। এদিন ভোট নেওয়া হবে কোচবিহার ও আলিপুরদুয়ারে। বিজেপি সূত্রে এ কথাও বলা হয়েছে, এরপর ১০ এপ্রিল ফের মোদিকে বালুরঘাটে আনা হতে পারে।

মোদির কলকাতা সফর উপলক্ষে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হচ্ছে শহর কলকাতাকে। বুধবার অবশ্য মোদির জনসভায় যাতে মানুষ রোদে কষ্ট না পায়, সে জন্য ব্রিগেড ময়দানে তৈরি করা হচ্ছে ১৮টি জার্মান হ্যাঙ্গার। এই হ্যাঙ্গারগুলো ব্রিগেডের ২৫ লাখ বর্গফুট এলাকা ঢাকবে। এই বিশাল মাপের ১৮টি হ্যাঙ্গার বসানো হবে তিনটি সারিতে। প্রতিটি সারিতে ৬টি করে। আর এই হ্যাঙ্গার ঢাকা হবে অ্যালুমিনিয়ামের শিট দিয়ে। এই হ্যাঙ্গার আনা হয়েছে দিল্লি ও ঝাড়খন্ড থেকে। ব্রিগেডে সভামঞ্চ তৈরি করা হচ্ছে ভিক্টোরিয়া মেমোরিয়ালের অদূরে। মূল মঞ্চটি হবে ৬০ ফুট লম্বা ও ৩২ ফুট চওড়া। এখানে বসবেন মোদিসহ কেন্দ্রীয় মন্ত্রী ও বিজেপির কেন্দ্রীয় নেতারা। এ ছাড়া নির্মাণ করা হচ্ছে আরও দুটি ছোট মঞ্চ। প্রতিটি লম্বা ৪০ ফুট ও চওড়া ২০ ফুট করে। এর একটিতে বসবেন রাজ্যের নেতারা এবং অন্যটিতে বসবেন বিজেপির লোকসভা নির্বাচনের প্রার্থীরা। ব্রিগেডে নজরদারির জন্য বসানো হচ্ছে ১০টি ওয়াচ টাওয়ার।