টারান্টের বিরুদ্ধে হত্যার ৫০ অভিযোগ আনবে পুলিশ

গ্রেপ্তারের পর ব্রেনটন টারান্টকে আদালতে হাজির করে রিমান্ডে নেয় পুলিশ। ফাইল ছবি
গ্রেপ্তারের পর ব্রেনটন টারান্টকে আদালতে হাজির করে রিমান্ডে নেয় পুলিশ। ফাইল ছবি

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলাকারীর বিরুদ্ধে হত্যার ৫০টি অভিযোগ আনা হবে। দেশটির পুলিশ আজ বৃহস্পতিবার এ কথা জানিয়েছে।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, হামলাকারীকে চলতি সপ্তাহেই আদালতে হাজির করা হবে। এ সময় তাঁর বিরুদ্ধে নতুন করে অভিযোগ আনা হবে।

গত ১৫ মার্চ ক্রাইস্টচার্চের দুটি মসজিদে জুমার নামাজের সময় সন্ত্রাসী হামলা হয়। হামলায় ৫০ জন নিহত হন। আহত ৩৯ জন।

হামলাকারী স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে নির্বিচারে গুলি ছুড়ে হত্যাযজ্ঞ চালান। এই দৃশ্য সরাসরি ফেসবুকে সম্প্রচার করেন। হামলার প্রায় আধঘণ্টা পর একটি গাড়ি থেকে হামলাকারীকে গ্রেপ্তার করে পুলিশ।

হামলাকারী হিসেবে ব্রেনটন টারান্ট (২৮) নামের এক ব্যক্তিকে ‘শনাক্ত’ করে পুলিশ। তিনি অস্ট্রেলিয়ান। ২০১৭ সাল থেকে নিউজিল্যান্ডের ডানেডিন শহরে বসবাস করে আসছিলেন টারান্ট।

গ্রেপ্তারের পর আদালতে হাজির করে টারান্টকে রিমান্ডে নেয় পুলিশ। টারান্টের ৫ এপ্রিল পর্যন্ত রিমান্ড মঞ্জুর করেছিলেন আদালত। তখন তাঁর বিরুদ্ধে হত্যার একটি অভিযোগ আনা হয়।

কিন্তু এখন পুলিশ বলছে, টারান্টের বিরুদ্ধে নতুন করে অভিযোগ আনা হবে। এই অভিযোগে হামলায় হতাহত হওয়ার সবার বিষয়টিই উঠে আসবে।

পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, সন্ত্রাসী হামলার ঘটনায় গ্রেপ্তার হওয়া ব্যক্তিকে শুক্রবার ক্রাইস্টচার্চের হাইকোর্টে হাজির করা হবে। এ সময় তাঁর বিরুদ্ধে হত্যার ৫০টি ও হত্যাচেষ্টার ৩৯টি অভিযোগ আনা হবে।

টারান্টের বিরুদ্ধে আরও অভিযোগ আনার বিষয়টি বিবেচনা করছে পুলিশ। তবে সে সব অভিযোগ কী, তা পুলিশ জানায়নি।

টারান্টকে কারাগারে ‘চিহ্নিত ব্যক্তি’ হিসেবে রাখা হয়েছে। কারাগারে তাঁর নিরাপত্তা হুমকিতে পড়তে পারে—এমন আশঙ্কায় তাঁকে নির্জন প্রকোষ্ঠে রাখা হয়েছে।