দুই ভাইয়ের এক সন্তান

তাঁরা যমজ ভাই। দুজনের চেহারায় এতটাই মিল যে তাঁদের আলাদা করা বেশ কঠিন। ঠিক এই সুযোগ নিতে চেয়েছিলেন তাঁদের একজন। একটি মেয়েশিশুর বাবা হয়েও পিতৃপরিচয় দিতে তাঁর আপত্তি ছিল। দাবি করেছিলেন, শিশুটির বাবা তাঁর ভাই। বিষয়টি আদালত পর্যন্ত গড়ালে বিচারক দুই ভাইকেই শিশুটির ভরণপোষণের খরচ মেটানোর দায়িত্ব দিয়েছেন। শুধু তা–ই নয়, শিশুটির পিতৃপরিচয়ে দুই ভাইয়ের নামই রাখার নির্দেশ দেন আদালত।

ঘটনাটি ঘটেছে ব্রাজিলের মধ্যাঞ্চলীয় গোইয়াস অঙ্গরাজ্যে। যমজ ওই দুই ভাইয়ের বয়স ৩১ বছর। দুই ভাইয়ের একজনের সঙ্গে মেয়েশিশুটির মায়ের খুব অল্প দিনের প্রেম ছিল। এরপরই শিশুটি তার মায়ের গর্ভে আসে। দুই ভাইয়ের চেহারায় এতটাই মিল যে ওই নারীও বুঝতে পারছেন না, তাঁদের মধ্যে কে তাঁর সন্তানের বাবা। ডিএনএ পরীক্ষায়ও কোনো সুরাহা না হওয়ায় শিশুটির মা শেষ পর্যন্ত আদালতের দ্বারস্থ হন।

বিচারক ফিলিপ লুইস পেরুসা গত সোমবার তাঁর রায়ে বলেন, ‘আপনাদের দুই ভাইয়ের একজন পিতৃত্ব গোপনের চেষ্টা করেছেন। এই অসৎ আচরণ, যা পিতৃত্বের স্বীকৃতির অধিকার খর্ব করে, অবশ্যই দমন করতে হবে।’ আদালত জানিয়ে দেন, শিশুটির জন্মসনদে যমজ দুই ভাইয়ের নামই পিতৃপরিচয়ে থাকবে এবং প্রতিজনকে শিশুটির ভরণপোষণের জন্য দেশের সর্বনিম্ন মজুরির ৩০ শতাংশ হারে প্রতি মাসে পরিশোধ করতে হবে। ব্রাজিলে সর্বনিম্ন মজুরির হার মাসে প্রায় ২৬২ মার্কিন ডলার।