নির্বাচন জিততে পাকিস্তানের যুদ্ধবিমান ভূপাতিত নিয়ে মিথ্যাচার ভারতের: ইমরান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (ফাইল ছবি)
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (ফাইল ছবি)

গত ফেব্রুয়ারিতে পুলওয়ামা–সংকটের সময় পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমান ভূপাতিত করার দাবিকে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন সরকারের ‘যুদ্ধ উন্মাদনার’ প্রকাশ বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ক্রিকেটার থেকে রাজনীতিবিদ পরে প্রধানমন্ত্রী বনে যাওয়া ইমরান খান টুইটারে এ মন্তব্য করেন। গতকাল শনিবার টুইটে ইমরান খান বলেন, যুদ্ধবিমান ভূপাতিত করা নিয়ে ভারতের মিথ্যাচার সত্ত্বেও জয় হয়েছে সত্যের।

যুক্তরাষ্ট্রের ফরেন পলিসি নামের একটি সংবাদমাধ্যম বলছে, গত ফেব্রুয়ারিতে পুলওয়ামা–সংকটের সময় পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমান ভূপাতিত করা নিয়ে ভারতের দাবি সঠিক নয়। গত বৃহস্পতিবার প্রকাশিত ওই প্রতিবেদনে দুজন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তার বরাত দিয়ে বলা হয়েছে, ওই দুজন কর্মকর্তা পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমানগুলো গুনে দেখেছেন। সেগুলোর মোট সংখ্যায় কোনো গরমিল পাননি তাঁরা। গত ফেব্রুয়ারির আগে পাকিস্তানের যে কয়টি এফ-১৬ ছিল, বর্তমানেও নাকি তা–ই রয়েছে!

এরপরই টুইটারে ইমরান খান লেখেন, ‘সত্যের জয় সব সময় হয় আর এটাই সর্বোত্তম নীতি। যুদ্ধ উন্মাদনা ছড়িয়ে আসন্ন নির্বাচনে জিততে পাকিস্তানের এফ–১৬ যুদ্ধবিমান ভূপাতিত করা নিয়ে ভারত মিথ্যাচার করেছে, দুজন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তার কাছে ওই বক্তব্য ধরাশায়ী হয়েছে। পাকিস্তানের কোনো যুদ্ধবিমান যে ভূপাতিত হয়নি, তা নিশ্চিত করেছেন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা।’

তবে বিজেপির মুখপাত্র বিজায় শঙ্কর শাস্ত্রী ইমরান খানের অভিযোগ নাকচ করে দিয়েছেন। তিনি বার্তা সংস্থা রয়টার্সকে বলছেন, প্রথমত পাকিস্তানের মিথ্যা বলার অভ্যাস পৃথিবীর কাছে গোপন কিছু নয়। দ্বিতীয়ত, সন্ত্রাসবাদের মূল নিহীত আছে পাকিস্তানে এবং সেখানে এর চর্চা হয়।

ভারত সরকার গত ২৭ ফেব্রুয়ারি দাবি করেছিল যে ভারতীয় বিমানবাহিনীর পাইলট অভিনন্দন বর্তমান পাকিস্তানের একটি যুদ্ধবিমানকে তাড়া করেছিল। পাকিস্তানের ওই যুদ্ধবিমানটি ভারতীয় সামরিক স্থাপনা লক্ষ্য করে হামলা চালানোর চেষ্টা করছিল। নিজের বিমান ভূপাতিত হওয়ার আগেই অভিনন্দন পাকিস্তানের একটি যুদ্ধবিমানে আঘাত হানতে সক্ষম হন। এর পরপরই ভারত-পাকিস্তান সীমান্তের লাইন অব কন্ট্রোলে ভূপাতিত হয় অভিনন্দনের বিমান। পাকিস্তানের কারাগারে তিন দিন অবরুদ্ধ থাকার পরে পাকিস্তান অভিনন্দনকে ভারত সরকারের কাছে হস্তান্তর করে।

গত ২৮ ফেব্রুয়ারি ভারতীয় বিমানবাহিনী তাদের দাবির সত্যতা প্রমাণ করতে পাকিস্তানি যুদ্ধবিমান থেকে ছোড়া একটি মিসাইলের কিছু অংশবিশেষ গণমাধ্যমের সামনে উপস্থাপন করে। তবে সেই সময় ভারত সরকারের কোনো পক্ষই এটি নিশ্চিত করেনি যে ঠিক কোন স্থানে অভিনন্দন পাকিস্তানের এফ-১৬ ভূপাতিত করেছিলেন।

ফরেন পলিসির প্রতিবেদনে বলা হচ্ছে, এ ঘটনার সত্যাসত্য নিরূপণে পাকিস্তান মার্কিন দুই কর্মকর্তাকে তাদের এফ-১৬ যুদ্ধবিমান গুনে দেখার অনুরোধ জানায়। যুক্তরাষ্ট্রের গণনায় পাকিস্তানের সব এফ-১৬ বিমানই পাওয়া গেছে। যেটি ফেব্রুয়ারিতে করা ভারতের দাবির সম্পূর্ণ বিপরীত। প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে, যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষের পরিচালিত এই গণনার পরে ভারতের দিক থেকে ওই দিনের যে বর্ণনা দেওয়া হয়েছিল, তা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমন বলেছেন, পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমান ভারত ভূপাতিত করেছে এটা নিশ্চিত। ওই সময়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বক্তব্যও সেটা স্পষ্ট হয়েছে।

গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধা সামরিক বাহিনী সিআরপিএফের গাড়িবহরে আত্মঘাতী হামলা হয়। ওই হামলায় ৪০ জনের বেশি জওয়ান নিহত হন। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মুহাম্মদ এ হামলার দায় স্বীকার করে। এর প্রত্যুত্তরে পাকিস্তানের বালাকোটে বিমান হামলা চালায় ভারত। এ ঘটনার পর পাকিস্তানের ওপর দিয়ে ভারতের বিমান চলাচল বন্ধ ছিল।

এদিকে পাকিস্তান ধীরে ধীরে তাদের আকাশসীমা খুলে দিচ্ছে। ভারত থেকে পশ্চিমা বিভিন্ন দেশে চলাচলকারী ১১টি রুটের মধ্যে একটি বৃহস্পতিবার উন্মুক্ত করেছে পাকিস্তান। এর ফলে এয়ার ইন্ডিয়া ও টার্কিশ এয়ারলাইনসের মতো বিভিন্ন এয়ারলাইনস ওই রুট ব্যবহার করতে পারছে।

পাকিস্তান সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষের মুখপাত্র মুজতবা বেগ রয়টার্সকে বলেন, ভারত থেকে পশ্চিমা বিভিন্ন দেশে চলাচলকারী বিভিন্ন ফ্লাইটের জন্য নিজেদের আকাশসীমা আংশিক খুলে দিয়েছে পাকিস্তান।