জার্মানিতে চলছে নেকড়ে তাণ্ডব

নেকড়ে। ছবি: এএফপি
নেকড়ে। ছবি: এএফপি

জার্মানির উত্তরাঞ্চলে লোয়রসাক্সেনি রাজ্যে নেকড়েদের আক্রমণে বড় ধরনের ক্ষতির সম্মুখীন হচ্ছেন কৃষকেরা। কারণ সেখানে নেকড়েদের হামলায় প্রাণ হারাচ্ছে গবাদিপশু। গত ফেব্রুয়ারি মাস থেকে অব্যাহতভাবে এই তাণ্ডব চলছে।

এই বিষয়টি এখন আর গ্রাম পর্যায়ে সীমাবদ্ধ নেই। নেকড়ের আক্রমণ ঠেকাতে কি ব্যবস্থা নেওয়া উচিত—তা নিয়ে আলোচনা চলছে রাজ্য পার্লামেন্টে।

লোয়রসাক্সেনির রাজধানী হ্যানোভার থেকে ৩০ কিলোমিটার দূরে বুর্গভেডেলে গত সপ্তাহে নেকড়েদের আক্রমণে এক কৃষকের ১৫টি বিখ্যাত হাইডেসুন্কেল ভেড়া মারা গেছে। লোয়ারসাক্সেনি রাজ্যের জল ব্যবস্থাপনা, উপকূলীয় এবং প্রকৃতি সংরক্ষণ বিষয়ক দপ্তর থেকে বলা হয়েছ, বিগত সময়ে এই অঞ্চলে নেকড়েদের ক্রমান্বয়ে বংশবৃদ্ধির কারণে প্রায়শই এই অঞ্চলে নেকড়েরা হানা দিচ্ছে।

ফ্রিডহেলম স্টাইন নামের এক কৃষক তাঁর ১৫টি ভেড়া মারা যাওয়ার ঘটনার বর্ণনা দিয়ে বলেন, রাতে তার অনুমান হয়েছে গবাদিপশুগুলো নেকড়েদের দ্বারা আক্রান্ত, কিন্তু তিনি ভোরে যে দৃশ্য দেখছেন তা অবর্ণনীয়। তিনি বলেন, এই দৃশ্য দেখার পর থেকে তিনি মানসিকভাবে অসুস্থবোধ করছেন। তার বাদবাকি গবাদিপশুর জন্য তিনি এখন উঁচু লোহার তার দিয়ে বেড়া নির্মাণ করেছেন।

এই রাজ্যের পরিবেশ বিষয়ক মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি লোটা করডস জানিয়েছেন, গবাদিপশুর ওপর এসব আক্রমণ যে নেকড়েরাই করছে সে বিষয়ে তারা নিশ্চিত। নেকড়েরা মূলত জঙ্গলে দলবদ্ধভাবে বসবাস করে, আর এই অঞ্চলের জঙ্গলগুলিতে এই মুহূর্তে ২২টি নেকড়েদের দল রয়েছে। গত কয়েক সপ্তাহে জঙ্গল সংলগ্ন মহাসড়কগুলিতে সড়ক পাড় হতে গিয়ে দুটি নেকড়ে মারা গেছে। তিনি জানিয়েছেন, সম্ভবত কোনো দলছুট নেকড়ে বারবার এই হামলার ঘটনা ঘটাচ্ছে। দপ্তরটি জানিয়েছে, গত ফেব্রুয়ারি মাস থেকে এই পর্যন্ত ১২ বার এই নেকড়ের হামলার ঘটনা ঘটেছে, তারা ডিএনএ পরীক্ষার মাধ্যমে জানতে চেষ্টা করছেন, আক্রমণের ঘটনাগুলি এক না একাধিক নেকড়ে দ্বারা ঘটছে?

নেকড়েদের আক্রমণের বিষয়টি নিয়ে এখন রাজ্য পার্লামেন্টে আলোচনা হচ্ছে। রাজ্য পার্লামেন্টে সোশ্যাল ডেমোক্রেটিক, ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ও লিবারেল দল অতিরিক্ত কিছু নেকড়ে মেরে ফেলার পক্ষপাতি। অন্যদিকে পরিবেশবাদী সবুজ দল (গ্রিন পার্টি) নেকড়ে হত্যার বিপক্ষে।

২০০০ সাল থেকে বন্য প্রাণী সুরক্ষা সংগঠনগুলোর যুক্তি এবং অনুরোধে জার্মানিতে পুনরায় নেকড়ে বংশ বিস্তৃতির সুযোগ পায়। নেকড়েরা এখন জার্মানির নানা জঙ্গলে ছড়িয়ে পড়েছে। কর্তৃপক্ষের মতে, জার্মানির জঙ্গলগুলোতে এখন নেকড়েদের প্রায় ৬০টি দল রয়েছে, আর এই নেকড়ের সংখ্যা প্রায় ৬০০। জার্মানির জঙ্গলগুলোতে নেকড়েদের এই বংশবিস্তার বিপদে ফেলেছে জঙ্গল সংলগ্ন গ্রামের মানুষ ও গবাদিপশু পালকদের। শুধু গবাদিপশুর নয় জঙ্গল সংলগ্ন গ্রামগুলোর অধিবাসীরা তাদের শিশুদের বাইরে খেলতে পাঠিয়ে আতঙ্কিত থাকছেন। এই সুযোগে বৈধ বন্য প্রাণী শিকারিদের সংগঠনগুলো পুনরায় নেকড়ে শিকার আইন করার তাগিদ দিচ্ছেন।

জার্মানি সরকারের প্রকৃতি সুরক্ষা মন্ত্রণালয়ের প্রধান বিয়ার্টে ইয়েসেল বলেছেন, এই মুহূর্তে জার্মানির সাতটি রাজ্যের জঙ্গলে নেকড়েদের দল ছড়িয়ে আছে। ২০০০ সালের পর থেকে বনসংলগ্ন রাস্তাগুলোতে সড়ক দুর্ঘটনায় ১৪০ নেকড়ে মারা গেছে। তা ছাড়া অবৈধ শিকারিদের হাতে ২৬ নেকড়ে মারা গেলেও নেকড়ের সংখ্যা হ্রাস করার কোনো কারণ নেই বলে তিনি জানান। জার্মানির ওয়ার্ল্ড ওয়াইড ফান্ডের সভানেত্রী ডায়না প্যাটসেল নেকড়ে নিধনের বিষয়ে যেকোনো নতুন আইনের বিরোধিতা করেছেন।