ভোটের আগে মুক্তি পাবে না 'পিএম নরেন্দ্র মোদি'

প্রথম দফার ভোটের আগে একই দিনে জোড়া ধাক্কা খেল সরকার। সরকারের আরজি নাকচ করে দিয়ে আজ বুধবার ভারতের সুপ্রিম কোর্ট জানিয়ে দিলেন, প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে ‘চুরি’ যাওয়া রাফালসংক্রান্ত নথি প্রামাণ্য তথ্য হিসেবে গ্রাহ্য করা হবে। সরকারের আরজি ছিল, দেশের নিরাপত্তার খাতিরে ‘চুরি’ যাওয়া নথিপত্র আদালতে গ্রাহ্য হওয়া উচিত নয়। সেই আরজি নাকচ হওয়ার অর্থ, রাফালসংক্রান্ত যেসব খবর সংবাদপত্রে বেরিয়েছে, রায় পুনর্বিবেচনার সময় সর্বোচ্চ আদালত সেগুলো বিবেচনা করবে।

সুপ্রিম কোর্টের এই নির্দেশের পাশাপাশি ভারতের নির্বাচন কমিশন আজ জানিয়ে দেয়, লোকসভা ভোট শেষ হওয়ার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জীবন নিয়ে তৈরি সিনেমা ‘পিএম নরেন্দ্র মোদি’ মুক্তি পাবে না। কাল বৃহস্পতিবার—প্রথম দফার লোকসভা ভোটের দিন—ওই সিনেমা মুক্তি পাওয়ার কথা ছিল। নির্বাচন কমিশন জানায়, এই ছবি মুক্তি পেলে রাজনৈতিক পরিবেশ নষ্ট হবে। কারও জীবন নিয়ে তৈরি সিনেমার বিষয়বস্তু রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হয় এবং ব্যক্তিস্বার্থ চরিতার্থ করে। এতে ভোটের সময় রাজনৈতিক ভারসাম্য নষ্ট হবে।

রাফাল নিয়ে সুপ্রিম কোর্টের নির্দেশ সংবাদপত্র ও সাংবাদিকতার জয় বলে গণ্য করা হচ্ছে। নিরাপত্তার প্রশ্ন তুলে সরকার রাফাল–সম্পর্কিত কোনো তথ্য প্রকাশ করতে রাজি হয়নি। এমনকি এই অত্যাধুনিক যুদ্ধবিমান কেনাবেচায় দুর্নীতি ও অনিয়মের অভিযোগ খতিয়ে দেখতে যুগ্ম সংসদীয় কমিটি গঠনের দাবিও শাসক দল মেনে নেয়নি। এই অবস্থায় অনিয়মের বেশ কিছু ‘প্রমাণ’ সর্বভারতীয় ইংরেজি দৈনিক দ্য হিন্দুতে প্রকাশিত হয়। সেই তথ্যের ওপর ভিত্তি করে রাফালসংক্রান্ত রায় পুনর্বিবেচনা করার আরজি জানানো হয়। সরকারের আরজি ছিল, ওই আবেদন গ্রাহ্য করা উচিত নয়। মন্ত্রণালয় থেকে তা চুরি করা হয়েছে। তা ছাড়া বিষয়টির সঙ্গে দেশের নিরাপত্তা জড়িত।

সংবাদপত্রে প্রকাশিত তথ্য অনুযায়ী প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত কমিটিকে এড়িয়ে রাফাল কেনাবেচায় সমান্তরাল কথাবার্তা চালিয়ে গেছে প্রধানমন্ত্রীর সচিবালয়। প্রতিরক্ষা সচিব নিজে এক নোটে প্রধানমন্ত্রীর সচিবালয়ের ওই সক্রিয়তায় আপত্তি জানিয়েছিলেন। কিন্তু তা গ্রাহ্য হয়নি। রাফাল নিয়ে কংগ্রেসের অভিযোগ ছিল, সবাইকে অগ্রাহ্য করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজে বেশি দাম দিয়ে কমসংখ্যক রাফাল কিনেছেন। তা করতে গিয়ে তিনি রাষ্ট্রীয় সংস্থার ক্ষতি করে ব্যক্তিগত মালিকানাকে সাহায্য করেছেন।

এই তথ্য প্রকাশিত হওয়ার পর রাফাল নিয়ে আবেদনকারীরা সুপ্রিম কোর্টের রায় পুনর্বিবেচনার আরজি জানান। এর আগে সরকারের দেওয়া তথ্য অনুযায়ী সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকারকে ‘ক্লিন চিট’ দিয়েছিলেন। এখন প্রকাশিত নথি বিচার করে সর্বোচ্চ আদালত নিজেদের রায় পুনর্বিবেচনা করে দেখবেন।