ছোট দলের বড় চমক

নিউ ফোরাম ফর ডেমোক্রেসি পার্টির নেতা থিয়েরি বোডেট। প্রাদেশিক নির্বাচনে জিতেছে তাঁর দল। ছবি: এএফপি
নিউ ফোরাম ফর ডেমোক্রেসি পার্টির নেতা থিয়েরি বোডেট। প্রাদেশিক নির্বাচনে জিতেছে তাঁর দল। ছবি: এএফপি

চমকই বটে। মাত্র দুই বছর বয়স নেদারল্যান্ডসের নিউ ফোরাম ফর ডেমোক্রেসি পার্টির (এফভিডি)। গত ২০ মার্চ অনুষ্ঠিত হয় দেশটির প্রাদেশিক নির্বাচন। সেখানে বাঘা বাঘা দলকে হারিয়ে জিতে গেল এফভিডি। নেদারল্যান্ডসের মূলধারায় রক্ষণশীল আরেকটি রাজনৈতিক দলের ক্ষমতা বাড়ল।

এফভিডির নেতা থিয়েরি বোডেটও চমকপ্রদ। কাজে তো বটেই, চেহারায়ও চমক কম নয়। ফ্যাশন জগতের মডেলের মতোই আকর্ষণীয় তিনি। ২০১৭ সালে তিনি পার্লামেন্টের সদস্য হন। সে সময় নেদারল্যান্ডসের পার্লামেন্টে তিনি লাতিন ভাষায় বক্তব্য দেওয়ার চেষ্টা করেন। এটি ছিল পার্লামেন্টের নিয়মবিরোধী। অনেকেই বোডেটের মধ্যে রক্ষণশীল নেতা পিম ফোরটাইনের ছায়া দেখেন। ফোরটাইন ছিলেন মুসলিমবিরোধী শিক্ষক ও রাজনৈতিক নেতা। ২০০২ সালে তাঁকে হত্যা করা হয়।

তরুণ এবং শিক্ষিত ভোটারদের টার্গেট করে বোডেট নির্বাচনী প্রচার চালিয়েছেন। ডানপন্থী মতাদর্শের প্রচার চালিয়েছেন। প্রতিদ্বন্দ্বী অন্য বড় দলগুলোর মধ্যে অভিবাসীবিরোধী রাজনৈতিক নেতা গিয়ার্ত ওয়াইল্ডার্সের শিক্ষাগত যোগ্যতা ছিল সবচেয়ে কম। ধারণা করা হচ্ছে, রক্ষণশীল দলের প্রার্থী হিসেবে ওয়াইল্ডার্সের বদলে বোডেটকেই বেছে নিয়েছেন ভোটাররা। আমস্টারডাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষক টম ভান ডির মির বলেন, নেদারল্যান্ডসের রাজনৈতিক দলগুলোর কোন্দলের বহিঃপ্রকাশ ঘটেছে এই নির্বাচনে।

এফভিডি নির্বাচনে জিতেছে। কিন্তু পেয়েছে মাত্র ১৫ শতাংশ ভোট। লিবারেলরা পেয়েছে ১৪ শতাংশ আর গ্রিন লেফট পার্টি পেয়েছে ১১ শতাংশ। পার্লামেন্টে প্রতিনিধিত্বকারী ১৩টি দল রয়েছে নেদারল্যান্ডসে।

প্রাদেশিক আইনপ্রণেতাদের মধ্যে এফভিডির নতুন প্রতিনিধিরা দেশটির সিনেট নির্বাচনের জন্য আসছে মে মাসে ভোট দেবেন। পার্লামেন্টের কম ক্ষমতাবান শাখা হচ্ছে সিনেট। ধারণা করা হচ্ছে, ৭৫ সিনেটরের মধ্যে এফভিডি ১৩টিতে জিতবে।

এই অবস্থার কারণে ক্ষমতাসীন সরকারি দল গ্রিন লেফট ও লেবার পার্টির দিকে ঝুঁকতে পারে। প্যারিস জলবায়ু পরিবর্তন চুক্তি অনুসারে জ্বালানিবিষয়ক আইন পাসের পথ এতে সুগম হতে পারে। বোডেটের দাবি, এই চুক্তিতে কয়েক বছরে এক ট্রিলিয়ন ইউরো খরচ হতে পারে। বিশেষজ্ঞরা বলেছেন, এতে ২০৩০ সাল পর্যন্ত প্রতিবছরে তিন থেকে চার বিলিয়ন ইউরো খরচ হতে পারে।

প্যারিস জলবায়ু পরিবর্তন চুক্তির আওতায় জ্বালানি নীতি কার্যকরে এফভিডির সামান্যই প্রভাব রয়েছে। এফভিডি ইইউ ছেড়ে চলে যাওয়াকে সমর্থন করে। নেদারল্যান্ডসবাসীর জগাখিচুড়ি অবস্থার সমালোচনা করেছেন বোডেট। তাঁর অভিযোগ, অন্য দলগুলো নেদারল্যান্ডসের সভ্যতার মর্যাদাকে ক্ষুণ্ন করেছে। তবে বোডেটের এমন কথা নেদারল্যান্ডবাসীর মধ্যে খুব বেশি সাড়া জাগাতে পারবে না। জরিপ বলছে, ৬৩ শতাংশ নেদারল্যান্ডসবাসী সরকারকে বিশ্বাস করে। ইউরোপে এটাই সর্বোচ্চ রেকর্ড। বোডেট এটাই বদলানোর চেষ্টা করছেন। দ্য ইকোনমিস্ট অবলম্বনে