লোকসভার দুই আসনে ভোট চলছে শান্তিপূর্ণভাবেই

দু–একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া পশ্চিমবঙ্গের আলিপুরদুয়ার ও কোচবিহারে মোটামুটি শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ চলছে। আজ বৃহস্পতিবার সকাল সাতটা থেকে শুরু হয়েছে এই দুই আসনের ভোট। বেলা ১১টা পর্যন্ত চার ঘণ্টায় কোচবিহারে ভোট পড়ে ৩৭ দশমিক ৮০ শতাংশ। আলিপুরদুয়ারে পড়ে ৪৩ দশমিক ২০ শতাংশ। কড়া নিরাপত্তার মধ্যে কেন্দ্রীয় বাহিনীর উপস্থিতিতে ভোট গ্রহণ চলছে।

আজ সকালে ভোট শুরু হলে আলিপুরদুয়ারের তৃণমূল প্রার্থী দশরথ তিরকে কুমারগ্রামে ভোট দিতে যান। তবে ইভিএম যন্ত্র খারাপ হওয়ায় তিনি ভোট না দিয়েই ফিরে আসেন। এমনকি তিনি ভোটকেন্দ্রে তৃণমূলের ব্যাজ বুকে পরে ঢুকলেও আপত্তি ওঠে। এরপর তিনি সবার সামনে বুকের ব্যাজ খুলে বেরিয়ে যান।

আজ আলিপুরদুয়ারের শীতলকুচির ভোটকেন্দ্রে তৃণমূল এজেন্টরা অন্য দলের এজেন্টকে ঢুকতে দেননি। বিজেপির এক এজেন্ট এলে তাঁকেও বের করে দেওয়া হয়।

অন্যদিকে, তুফানগঞ্জে বিজেপির একটি নির্বাচনী অফিস ভাঙচুর করেন তৃণমূল কংগ্রেসের সমর্থকেরা। কোচবিহারের মাথাভাঙ্গায় বিজেপির সমর্থকদের হাতে মার খান তৃণমূলের এক গ্রামপঞ্চায়েতের নেতা। এতে আহত হন ওই নেতাসহ তিনজন। পুলিশ একজনকে গ্রেপ্তার করেছে। আহত তৃণমূল নেতাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কোচবিহারের দিনহাটার মাতালহাটে ভোটকেন্দ্রের কাছে বোমাবাজি হয়েছে। ভোটকেন্দ্রে ঢুকতে দেওয়া হয়নি বিজেপির সমর্থকদের। এরপরই বিজেপির সমর্থকেরা সড়কের ওপর অবস্থান ধর্মঘটে বসেন। তাঁরা মাতালহাট-বক্সিহাট সড়ক অবরোধও করেন।

রাজ্যের মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ বিভিন্ন ভোটকেন্দ্রে ইভিএম যন্ত্র বিকল হওয়ার পেছনে রহস্য রয়েছে বলে মন্তব্য করেন। কোচবিহারের নাটাবাড়িতে তৃণমূলের হামলায় দুই বিজেপি কর্মী আহত হয়েছেন। এই ভোটকেন্দ্রের পুনর্নির্বাচনের দাবি তুলেছেন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ।

রাজ্য নির্বাচন কমিশন সূত্রে বলা হয়েছে, ভোটদানের প্রথম চার ঘণ্টায় তারা বিভিন্ন দলের কাছ থেকে ৪৬২টি অভিযোগ পেয়েছে। এর মধ্যে ৪৩৬টি অভিযোগের নিষ্পত্তিও করেছে নির্বাচন কমিশন।