মারা গেলেন জার্মানির চ্যান্সেলরের মা

জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল ও তাঁর মা হেরলিন্ড ক্যাসনার। ছবি: সংগৃহীত
জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল ও তাঁর মা হেরলিন্ড ক্যাসনার। ছবি: সংগৃহীত

জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের মা হেরলিন্ড ক্যাসনার মারা গেছেন। জার্মানির একজন সরকারি মুখপাত্র জানিয়েছেন, এটি চ্যান্সেলর ম্যার্কেলের পরিবারের বিষয় এবং তাই সবাইকে সম্মান ও সহানুভূতির সঙ্গে দেখবার জন্য অনুরোধ করেছেন।

জার্মানির সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, গত সপ্তাহে আঙ্গেলা ম্যার্কেলের মা ৯০ বছর বয়স্ক হেরলিন্ড ক্যাসনার মারা যান। পোল্যান্ডের গাদনাস্কে জন্ম নেওয়া হেরলিন্ড ক্যাসনার লাতিন ও ইংরেজি ভাষার শিক্ষক ছিলেন। ১৯৫৪ সালে হেরলিন্ড ক্যাসনার ও যাজক বাবা হোস্ট ক্যাসনার সাবেক পশ্চিম জার্মানির হামবুর্গ শহর ছেড়ে পূর্ব জার্মানির ট্যাম্পলিনে চলে যান। সেই বছরই হামবুর্গে চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের জন্ম।

আঙ্গেলা ম্যার্কেল ২০০৫ সাল থেকে জার্মানির চ্যান্সেলর হিসেবে ক্ষমতায় থাকলেও তাঁর মা হেরলিন্ড ক্যাসনারকে ও তাঁর বাবাকে জনসমক্ষে ততটা দেখা যেত না। ২০১৪ সালে আঙ্গেলা ম্যার্কেলের ৬০তম জন্মদিনের উৎসবে এবং চ্যান্সেলরের শপথ গ্রহণ অনুষ্ঠানে তাঁর মা প্রকাশ্যে উপস্থিত ছিলেন। হেরলিন্ড ক্যাসনার সব সময় বার্লিন থেকে প্রায় ৮০ কিলোমিটার দূরে ছোট শহর ট্যাম্পলিনে নিভৃতে থাকতে পছন্দ করতেন। আঙ্গেলা ম্যার্কেলের বাবা হোস্ট ক্যাসনার ২০১১ সালে মারা যান।

এ বছরের ফেব্রুয়ারি মাসে ট্যাম্পলিন শহর কর্তৃপক্ষ চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলকে শহরের সম্মানীয় নাগরিক সংবর্ধনা দেয়। সে অনুষ্ঠানেও তাঁর মা হেরলিন্ড ক্যাসনার, ভাই মারকুস ক্যাসনার ও বোন ইরেনা উপস্থিত ছিলেন। হেরলিন্ড ক্যাসনার শেষ বয়সেও ট্যাম্পলিনে স্থানীয় একটি স্কুলে ইংরেজি কোর্স করাতেন।

আঙ্গেলা ম্যার্কেল ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাট দলের নেত্রী হলেও তাঁর মা সোশ্যাল ডেমোক্র্যাট দলের সমর্থক ছিলেন। ট্যাম্পলিন শহরেই অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে এই সপ্তাহে হেরলিন্ড ক্যাসনারের শেষকৃত্য প্রক্রিয়া সম্পন্ন হবে।