অস্ট্রেলিয়ায় বন্ধ হচ্ছে ডায়াপার ব্র্যান্ড হাগিজ

অস্ট্রেলিয়ায় বন্ধ হয়ে যাচ্ছে হাগিজ-এর উৎপাদন। ছবি: হাগিজ অস্ট্রেলিয়া ওয়েবসাইটের সৌজন্য
অস্ট্রেলিয়ায় বন্ধ হয়ে যাচ্ছে হাগিজ-এর উৎপাদন। ছবি: হাগিজ অস্ট্রেলিয়া ওয়েবসাইটের সৌজন্য

উৎপাদন বন্ধ হয়ে যাচ্ছে অস্ট্রেলিয়ায় শিশুদের শীর্ষ ডায়াপার ব্র্যান্ড ‘হাগিজ’-এর। সম্প্রতি মার্কিন নির্মাতা প্রতিষ্ঠান কিম্বারলি-ক্লার্ক সিডনির ইঙ্গেলবার্ন থেকে হাগিজের বর্তমান কারখানা সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে। ৩০ বছরের বেশি সময় ধরে চালু থাকা কারখানাটি চলতি বছরের জুলাইয়ের শেষে অস্ট্রেলিয়া থেকে অন্য কোথাও স্থানান্তর করা হবে।

কিম্বারলি-ক্লার্ক জানিয়েছে, তাদের বৈশ্বিক প্রাতিষ্ঠানিক পুনর্গঠন প্রকল্পের আওতায় এই উদ্যোগ নেওয়া হচ্ছে। অস্ট্রেলিয়ার চেয়ে বেশি সুবিধাজনক ও উৎপাদন লাভজনক হওয়ায় এশিয়ায় নতুন কারখানা চালুর দিকে ইঙ্গিত করেছেন প্রতিষ্ঠানটির অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড শাখার পরিচালক ডগ কানিংহাম। এ দিকে অস্ট্রেলিয়ায় কারখানা বন্ধ হওয়ার কারণে চাকরি হারাবেন ২২০ টিরও বেশি পদের কর্মীরা।

প্রতিষ্ঠানটির অস্ট্রেলিয়াবিমুখ হওয়ার কারণে দেশটির অর্থনীতি নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন বাজারবিশ্লেষকেরা। তাঁরা বলছেন, একটি প্রতিষ্ঠানের হঠাৎ অস্ট্রেলিয়া ত্যাগের সিদ্ধান্ত আপাতদৃষ্টিতে দেশটির স্থিতিশীল অর্থনীতিতে কোনো প্রভাব ফেলবে না। ২০১৩ সালের প্রতিবেদন অনুযায়ী, হাগিজ প্রায় ২ কোটি ৩০ লাখ ডলারের পণ্য উৎপাদন করে। তবে একটি দেশের যে ব্যর্থতার ফলে শীর্ষস্থানীয় একটি কারখানা বন্ধ হয়ে গেল, সেই অপরিপূর্ণতা দেশটির অদূর ভবিষ্যতের অর্থনীতিকে অবশ্যই আহত করবে বলে মনে করছেন তাঁরা।

এ দিকে প্রতিষ্ঠানটির হঠাৎ কারখানা বন্ধের সিদ্ধান্তে জনমনেও বিরূপ প্রভাব পড়তে দেখা গেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই ক্ষোভ প্রকাশ করে হাগিজ ব্যবহার বন্ধের আহ্বান জানান। এক টুইটার ব্যবহারকারী টুইট বার্তায় বলেছেন, ‘আমি আর হাগিজ কিনব না। আমি একটি পণ্যের জন্য বেশি দাম দিই, এই আশায় যেন আমার দেশে যেন বেকারত্ব না থাকে।’

কারখানা বন্ধের সিদ্ধান্ত নেওয়ার আগে কর্তৃপক্ষ ইঙ্গেলবার্ন রাজ্যের কারখানা ইউনিয়নের সঙ্গেও কোনো আলোচনা করেনি বলে জানা গেছে। আগামী বৃহস্পতিবার এ নিয়ে প্রতিষ্ঠানটির সঙ্গে আলোচনায় বসার কথা রয়েছে ইউনিয়নের।