আসাম মেতেছে পয়লা বৈশাখ আর বিহুর ছন্দে

আজ সোমবার সকালে আসামের শিলচরে পয়লা বৈশাখের শোভাযাত্রা। ছবি: প্রথম আলো
আজ সোমবার সকালে আসামের শিলচরে পয়লা বৈশাখের শোভাযাত্রা। ছবি: প্রথম আলো

আসামে বিহুর মতোই পয়লা বৈশাখও উদ্‌যাপিত হচ্ছে মহাসমারোহে। বাংলা ভাষার জন্য ১১ শহীদের শহর শিলচরে আজ সোমবার সকালে বের করা হয় শোভাযাত্রা। নববর্ষ উপলক্ষে দিনভর হরেক রকমের কর্মসূচি রয়েছে। তবে সকালে হঠাৎ কালবৈশাখীর তাণ্ডব চিন্তায় ফেলেছে নববর্ষের আয়োজকদের।

ভারতে আজ ১৫ এপ্রিল উদ্‌যাপিত হচ্ছে বাংলা নববর্ষ। বাংলাভাষী আসামের বরাক উপত্যকায় সকাল থেকেই আয়োজন করা হয়েছে বিভিন্ন অনুষ্ঠানের। বাঙালিয়ানাই সব অনুষ্ঠানের মূল সুর।

বহুদিনের প্রথা মেনে সকালে শিলচর টাউন ক্লাব থেকে বের হয় শোভাযাত্রা। এ উপলক্ষে বিভিন্ন সংগঠন নানান অনুষ্ঠানের আয়োজন করেছে। বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মিলনীর পক্ষ থেকেও আয়োজন করা হয়েছে নববর্ষের অনুষ্ঠান।

শিলচর পুরসভার চেয়ারম্যান নীহারেন্দ্র নারায়ণ ঠাকুর প্রথম আলোকে বলেন, বহুকাল ধরে শিলচর শহরে নববর্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন হয়ে আসছে। নতুন প্রজন্মের কাছে বাঙালির ঐতিহ্য, সংস্কৃতি ও কৃষ্টি তুলে ধরতেই এই আয়োজন।

আগামী বৃহস্পতিবার শিলচরে ভোট। ভোটের দামামা থামিয়ে আজ সকাল থেকে বাংলা গানে মুখরিত পুরো শিলচর। তবে বাদ সেধেছে আবহাওয়া। সাতসকালের রোদ্দুরকে হটিয়ে হঠাৎ সকাল নয়টা নাগাদ অন্ধকার ঘনিয়ে আসে। তারপর শুরু হয় ঝড়, বৃষ্টি আর বজ্রপাত। কপালে চিন্তার ভাঁজ ভোটপ্রার্থীদের। কারণ, কাল মঙ্গলবার শেষ হচ্ছে দ্বিতীয় দফার ভোট প্রচার। তাই তাঁদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এ দিনের প্রচারাভিযান।

সকালে হঠাৎ ঝড়বৃষ্টি শুরু হয় শিলচরে। ছবি: প্রথম আলো
সকালে হঠাৎ ঝড়বৃষ্টি শুরু হয় শিলচরে। ছবি: প্রথম আলো

আসাম বিধানসভার বিরোধী দলনেতা দেবব্রত শইকিয়া প্রথম আলোকে বলেন, শুধু কংগ্রেস নয়, সব দলই সমস্যায় পড়ছে। এমনকি, নির্বাচন কমিশনেরও কিছু করার নেই। ভোট প্রস্তুতিতেও বিঘ্ন ঘটাবে আবহাওয়া। তবে তিনি আশাবাদী, দুর্যোগ কাটবে।

শুধু বাঙালিরাই নন, অসমিয়ারাও মেতে উঠেছেন বিহুর ছন্দে। রাজনীতির বিরোধ ভুলে বিহুর হাতছানি সবাইকে নিয়ে এসেছে এক জায়গায়। ভোটের উত্তাপ বিহুতেও ছেদ ঘটাতে পারেনি।

গতকাল রোববার গুয়াহাটিতে বিহুর অনুষ্ঠানে ৮৪ বছরের সাবেক মুখ্যমন্ত্রী কংগ্রেস নেতা তরুণ গগৈকে দেখা গেছে বিহুর ছন্দে কোমর দোলাতে। বিজেপিশাসিত রাজ্যের বর্তমান মুখ্যমন্ত্রী ৫৮ বছরের সর্বানন্দ সোনোয়ালও রাজনৈতিক বিরোধ ভুলের অসমিয়াদের প্রাণের উৎসবে সঙ্গ দেন প্রবীণ কংগ্রেস নেতাকে। গুয়াহাটি লোকসভা কেন্দ্রের কংগ্রেস প্রার্থী ববিতা শর্মাও নেচে ওঠেন তাঁর প্রতিদ্বন্দ্বী বিজেপির প্রার্থী কুইন ওঝার সঙ্গে। রাজনৈতিক সব বিরোধকে কিছুক্ষণের জন্য হলেও বিহু পেরেছে দূরে সরিয়ে রাখতে।

সব দলের আশা, প্রকৃতিও ভোট প্রচারে বাদ সাধবে না। থামবে ঝড়। মানুষ মেতে উঠবে ভোটের উৎসবেও।