আবেদনের নীতিমালা ঘোষণা মন্ত্রণালয়ের

কাতারে স্থায়ীভাবে বসবাসে আগ্রহী বিদেশিদের জন্য নীতিমালা ঘোষণা করেছে কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বিদেশিদের জন্য স্থায়ী আবাসনের সুযোগ সংবলিত ২০১৮ সালের ১০ নম্বর আইন অনুসারে এই নিয়ম ও নীতিমালা ঘোষণা করা হয়েছে। ৮ এপ্রিল সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে এ সম্পর্কিত ঘোষণা ও নীতিমালা প্রকাশ করা হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আবেদনের ফলে এখন থেকে এই আবেদনের প্রক্রিয়া শুরু হলো।

মন্ত্রণালয়ের ঘোষণায় জানানো হয়, বিদেশিদের স্থায়ী আবাসনের বিষয়টি তদারক ও কার্যকর করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি বিশেষ কমিটি গঠন করেছে। ‘স্থায়ী আবাসন অনুমতিপত্র প্রদান কমিটি’ নামে এই কমিটি বিদেশিদের স্থায়ী আবাসন সম্পর্কিত যাবতীয় বিষয় যাচাই-বাছাই করবে।
একই সঙ্গে কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এ সম্পর্কিত একটি লিংক সংযুক্ত করা হয়েছে। এই লিংকের মাধ্যমে যেকোনো বিদেশি ব্যক্তি নিজের কাতারি পরিচয়পত্র নম্বরের (আইডি) মেয়াদ উত্তীর্ণের তারিখ প্রবেশ করিয়ে জেনে নিতে পারবেন, তিনি কাতারে স্থায়ীভাবে বসবাসের জন্য আবেদন করার যোগ্য কি-না। যদি যোগ্য হয়ে থাকেন, তবে কোন ক্যাটাগরিতে আবেদন করা যাবে, সেটিও স্বয়ংক্রিয়ভাবে সেখানে জানানো হবে। এরপর চাইলে তিনি আবেদন করার প্রক্রিয়া শুরু করতে পারবেন।

কাতারে স্থায়ীভাবে বসবাস করতে আগ্রহী পুরুষ কিংবা নারীর যেসব শর্ত পূরণ করতে হবে, সেগুলোর মধ্যে রয়েছে—আবেদনকারী যদি কাতারের বাইরে জন্মগ্রহণ করে থাকেন, তবে কাতারে ন্যূনতম বৈধভাবে ২০ বছর বসবাস করতে হবে। আর কাতারে জন্মগ্রহণকারী হলে তার বেলায় কাতারে ১০ বছর বৈধভাবে বসবাস করলেই তিনি স্থায়ী আবাসনের আবেদনের যোগ্য হবেন।
কাতারে বসবাসের বেলায় আবেদনকারীকে তাঁর ও তাঁর ওপর নির্ভরশীলদের খরচের ব্যাপারে আর্থিকভাবে সচ্ছল (যথেষ্ট উপার্জনকারী) হতে হবে। আবেদনকারীকে ভালো চরিত্রের অধিকারী হতে হবে। কাতারে বা অন্য কোনো দেশে কোনো অপরাধে অভিযুক্ত বা অপরাধী হলে তিনি আবেদন করার যোগ্য হবেন না।

আবেদনকারীকে অবশ্যই যথেষ্ট পরিমাণে আরবি ভাষায় দক্ষতা থাকতে হবে। আরবি বলা, লেখার যোগ্যতা থাকতে হবে।
তবে কিছু কিছু ব্যক্তির ক্ষেত্রে এসব শর্ত প্রযোজ্য হবে না। এই শ্রেণির মানুষের মধ্যে রয়েছেন—বিদেশি পুরুষের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ কাতারি নারীর সন্তান, কাতারি নারীর বিদেশি স্বামী, কাতারি পুরুষের বিদেশি স্ত্রী, কাতারি নাগরিকদের সন্তান, কাতার রাষ্ট্রের জন্য গুরুত্বপূর্ণ অবদান রাখা বিদেশি নাগরিক, কাতারের জন্য প্রয়োজনীয় বিশেষ যোগ্যতাসম্পন্ন বিদেশি নাগরিক।

কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে স্থায়ীভাবে বসবাসের সুযোগ নেওয়ার জন্য আবেদন করা যাবে। প্রাথমিক আবেদনের পর আবেদনকারী যদি যোগ্য বিবেচিত হন, তবে পরবর্তী ধাপের জন্য তার সঙ্গে যোগাযোগ করা হবে। সে ক্ষেত্রে আবেদনকারী তার কাছের সরকারি সেবা অফিসে যোগাযোগ করে পরবর্তী প্রক্রিয়া অনুসরণ করবেন।
স্থায়ী বসবাসের জন্য কোনো ব্যক্তি আবেদন করতে চাইলে তাঁকে আবেদনের সঙ্গে তিন হাজার কাতারি রিয়াল ফি জমা দিতে হবে। আর মনোনীত হওয়ার পর কার্ড ইস্যুর সময় দিতে হবে আরও তিন হাজার কাতারি রিয়াল।

এর আগে ২০১৮ সালের ১০ সেপ্টেম্বর এই স্থায়ী আবাসনের অনুমতিপত্রের নমুনা প্রকাশ করে কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। যাঁরা স্থায়ীভাবে বসবাসের অনুমতি পাবেন, তাঁরা কোনো কাতারি নাগরিক ছাড়াই এ দেশে বসবাস ও এখান থেকে কোথাও যাওয়া বা এ দেশে আবার আসার সুযোগ পাবেন। পাশাপাশি শিক্ষা ও স্বাস্থ্য খাতে কাতারি নাগরিকদের মতো অধিকার ও সুবিধা ভোগ করবেন। এ ছাড়া কাতারের জাতীয় অর্থনীতিতে বিভিন্ন খাতে বিনিয়োগ ও বসবাস বা বিনিয়োগের জন্য রিয়েল এস্টেট কেনার সুযোগ পাবেন।

স্থায়ী বসবাসের সুবিধাপ্রাপ্ত বিদেশিদের সন্তানেরা ১৮ বছর বয়স পর্যন্ত বাবার মতো সুবিধা ভোগ করতে পারবে।
মধ্যপ্রাচ্য ও উপসাগরীয় অঞ্চলে প্রথম দেশ হিসেবে কাতার বিদেশিদের স্থায়ীভাবে এ দেশে বসবাসের সুযোগ দেওয়ার আইন পাস করে।