ইন্দোনেশিয়ায় ভোট শেষ, এবার শুধু অপেক্ষা

শেষ হলো বহুল প্রতীক্ষিত নির্বাচন। ছবি: বিবিসি।
শেষ হলো বহুল প্রতীক্ষিত নির্বাচন। ছবি: বিবিসি।

ইন্দোনেশিয়ার বহুল আলোচিত নির্বাচনে আজ বুধবারের ভোট গ্রহণ শেষ হয়েছে। নির্বাচনী প্রচারে ধর্মীয় বিষয় এতই আলোচিত ছিল যে, ইন্দোনেশিয়ার এই নির্বাচন ঘিরে আগ্রহী হয়ে উঠেছে সারা বিশ্ব। 

আজ ভোট গণনা করে কয়েক ঘণ্টার মধ্যে প্রাথমিক ফলাফল পাওয়া গেলেও নির্বাচন কমিশনের আনুষ্ঠানিক ঘোষণার জন্য অপেক্ষা করতে হবে মে মাস পর্যন্ত।

প্রথমবারের মতো দেশটির প্রেসিডেন্ট, পার্লামেন্ট ও আঞ্চলিক নির্বাচন একসঙ্গে সম্পন্ন হলো। অন্তত ১৯ কোটি ভোটারের অংশগ্রহণে ইন্দোনেশিয়ার এক দিনের নির্বাচনটি বিশ্বের অন্যতম বৃহৎ এবং জটিলতম নির্বাচনের খাতায় নাম লিখিয়েছে। প্রায় ২০ হাজার স্থানীয় এবং জাতীয় আসনের বিপরীতে ২ লাখ ৪৫ হাজারেরও বেশি প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

গতবারের নির্বাচনে, অর্থাৎ, ২০১৪ সালে ক্ষমতাসীন জোকো উইদোদো বা জোকোয়ি মুখোমুখি হন তিন তারকাধারী জেনারেল প্রাবোয়ো সুবিয়ান্তোর। এবারও সে ইতিহাসের পুনরাবৃত্তি ঘটেছে। দেশটিতে ক্রমে জনপ্রিয় হয়ে ওঠা রক্ষণশীল ইসলাম ধর্মের সঙ্গে তাল মিলিয়ে রাজনৈতিক চাল নির্ধারণ করেছেন দুজনই। ধারণা করা হচ্ছে, আগামী পাঁচ বছর কে দেশ পরিচালনা করবেন, সে দৌড়ে এগিয়ে আছেন উইদোদো।

প্রেসিডেন্ট পদপ্রার্থী দুজনের মধ্যে উইদোদো তাঁর ভোট দিয়েছেন রাজধানী জাকার্তায়। আর প্রাবোয়ো ভোট দিয়েছেন দক্ষিণের শহর বোগোরে। বিশ্লেষকদের দাবি, শুধু চীনা বিনিয়োগের প্রতি ভিন্ন দৃষ্টিভঙ্গি বাদে দুই প্রতিযোগীর প্রচারণা পন্থায় খুব একটা পার্থক্য চোখে পড়েনি।

সিঙ্গাপুরের আইএসইএএস-ইউসুফ ইশাক ইনস্টিটিউটের ইন্দোনেশিয়া বিশেষজ্ঞ মেড সুপ্রিয়তমা বলেন, দুই প্রার্থী শুধু ধর্মীয় প্রশংসাপত্রের মাধ্যমে নিজেদের বৈপরীত্য তুলে ধরার সুযোগ পাচ্ছেন। এই নির্বাচনকে তাঁরা ‘অধিকারের লড়াই’ হিসেবে বিবেচনা করছেন। ইসলাম রক্ষায় কে বেশি রক্ষণশীল, তার লড়াই চলছে।