উত্তর-পূর্ব ভারতের ৬ আসনে চলছে ভোট

ভোটারদের আকর্ষণ করতে মণিপুরে নির্বাচন কমিশনের মডেল বুথ। ছবি: সংগৃহীত
ভোটারদের আকর্ষণ করতে মণিপুরে নির্বাচন কমিশনের মডেল বুথ। ছবি: সংগৃহীত

উত্তর–পূর্ব ভারতের আসাম ও মণিপুরের ছয়টি লোকসভা আসনে আজ বৃহস্পতিবার সকালে শুরু হয়েছে ভোট গ্রহণ। দ্বিতীয় দফার এই ভোট গ্রহণে মোট ৬০ জন প্রার্থীর ভাগ্য নির্ধারিত হবে। সকাল ১০টা পর্যন্ত কোনো বড় ধরনের গোলমালের খবর নেই।

নিরাপত্তাব্যবস্থায় ঘাটতি থাকায় পূর্ব ত্রিপুরা আসনে আগেই ভোট পিছিয়ে দেয় ভারতীয় নির্বাচন কমিশন। তাই সাতটির বদলে আজ উত্তর–পূর্বাঞ্চলের ছয় আসনে ভোট হচ্ছে।

আসামের শিলচর, করিমগঞ্জ, স্বশাসিত জেলা, নগাঁও ও মঙ্গলদৈ কেন্দ্রে ৬৯ লাখ ১০ হাজার ৫৯২ জন ভোটার রয়েছেন। তাঁদের মধ্যে রয়েছেন তৃতীয় লিঙ্গের ভোটার ১৮০ জন।

আসামে ভোটকে অবাধ ও শান্তিপূর্ণ রাখতে মোতায়েন করা হয়েছে ১৬৯ কোম্পানি আধা সেনা। ৮ হাজার ৯৯২টি বুথের মধ্যে ১৩৭টি বুথই নারীদের দ্বারা পরিচালিত। এমনকি এই বুথগুলোর নিরাপত্তার দায়িত্বেও রয়েছেন নারীরাই।

নিয়োগ করা হয়েছে ৩৫ হাজার ৯৬৮ জন ভোটকর্মীকে। ভোটে নজরদারির জন্য ১৩৭টি ফ্লাইং স্কোয়াড ছাড়াও ১২৭টি স্পেশাল সার্বুলেন্স টিম এবং ১০৫টি ভিডিও সার্বুলেন্স টিমও থাকছে।

নির্বাচন কমিশনের তরফে ব্যাপক প্রচার চালানো হয় ভোটারদের বুথমুখী করার জন্য। বেশ কিছু বুথকে ভোটারদের কাছে আকর্ষণীয় করে তুলতে নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থাও। ভোটকে ঘিরে উৎসবের পরিবেশ নিয়ে আসতেই সচেষ্ট কমিশন। তাঁদের স্লোগান, ‘গণতন্ত্রের সবচেয়ে বড় উৎসব নির্বাচন’।

আজ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশবাসীকে বেশি করে বুথমুখী হওয়ার আবেদন জানান। বিশেষ করে যুব সম্প্রদায়ের কাছে বেশি করে ভোট দেওয়ার আবেদন জানান তিনি।

এখন পর্যন্ত ভোট শান্তিপূর্ণভাবেই চলছে বলে জানান আসামের কংগ্রেস নেতা পার্থরঞ্জন চক্রবর্তী। তবে কয়েকটি ক্ষেত্রে বৈদ্যুতিন ভোট যন্ত্রে বিভ্রাটের কথাও জানিয়েছেন তিনি।

উত্তর–পূর্ব ভারতে প্রথম দফার ভোটে ১৪টি কেন্দ্রে নির্বাচন হয় ১১ এপ্রিল। দ্বিতীয় দফায় ৬টি কেন্দ্রে আজ হওয়ার পর ২৩ এপ্রিল তৃতীয় দফায় ত্রিপুরার একটি ও আসামের ৪টি কেন্দ্রে ভোট গ্রহণ।

ভোট গণনা গোটা দেশে একসঙ্গে আগামী ২৩ মে। সেদিনই জানা যাবে উত্তর–পূর্বাঞ্চলের ২৫টি কেন্দ্রেরও ফলাফল।