আঙুল কেটে ভোটারের আক্কেলসেলামি!

ভুল দলে ভোট দিয়ে নিজের আঙুলটাই খোয়ালেন পবন কুমার। ছবি: বিবিসি থেকে সংগৃহীত
ভুল দলে ভোট দিয়ে নিজের আঙুলটাই খোয়ালেন পবন কুমার। ছবি: বিবিসি থেকে সংগৃহীত

পবন কুমার ভোট দিতে চেয়েছিলেন হাতি মার্কায়। কিন্তু বুঝতে না পেরে ভুল করে ভোট দিয়ে ফেললেন পদ্ম মার্কায়। শেষ পর্যন্ত ভুল দলকে ভোট দেওয়ার খেসারত দিলেন নিজের আঙুল কেটে! অবাক করা এই ঘটনা ঘটেছে ভারতের উত্তর প্রদেশে। দেশটিতে চলমান লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপে সাড়া জাগানো এমন ঘটনা ঘটিয়েছেন এই ভোটার।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল বৃহস্পতিবার উত্তর প্রদেশের বুলান্দশহরে ভোট দিতে গিয়েছিলেন পবন কুমার। তিনি ভোট দিতে চেয়েছিলেন বহুজন সমাজ পার্টির (বিএসপি) প্রতীক হাতিতে। কিন্তু ভোটিং মেশিনে ভোট দেওয়ার প্রক্রিয়া বুঝতে না পেরে ভুল করে ভোট দিয়ে ফেলেন ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) পদ্ম মার্কায়। এরপরই অনুশোচনায় ভুগে নিজের আঙুল নিজে কেটে ফেলেন তিনি।

ভাইরাল হওয়া একটি ভিডিওতে পবন কুমার বলেন, ইলেকট্রনিক ভোটিং মেশিনে অনেকগুলো প্রতীক দেখে তিনি বিভ্রান্ত হয়ে যান এবং ভুল করে বিজেপিকে ভোট দিয়ে বসেন। ইভিএমে একবার ভোট দিয়ে সেটি আর বদলানোর সুযোগ না থাকায় যেই আঙুলে অমোচনীয় কালি লাগানো হয়েছিল, ক্ষোভের বশে সেই আঙুলটিই কেটে ফেলেন তিনি।

পবন কুমার দলিত সম্প্রদায়ের লোক। উত্তর প্রদেশে বহুজন সমাজ পার্টির বড় একটি ভোটব্যাংক হলো এই দলিত সম্প্রদায়ের ভোটাররা। তবে ভোটিং মেশিনে ভোট দিতে গিয়ে কিছুটা বিপাকেই পড়তে হচ্ছে অনেক ভোটারকে। দেশটির অনেক অঞ্চলের ভোটার নিরক্ষর হওয়ায় প্রার্থীর নামের পাশে থাকা প্রতীক ভোট দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।