ক্ষমতাচ্যুত প্রেসিডেন্টের বাসায় নগদ ১১০০ কোটি টাকা!

ওমর আল-বশির। ছবি: রয়টার্স
ওমর আল-বশির। ছবি: রয়টার্স

সপ্তাহ দুয়েকও হয়নি ক্ষমতাচ্যুত হয়েছেন সুদানের সাবেক প্রেসিডেন্ট ওমর আল-বশির। এবার আরও বড় ঝামেলায় ফেঁসে গেলেন তিনি। তাঁর বাসভবন থেকে নগদ ১৩ কোটি মার্কিন ডলার (প্রায় ১ হাজার ৯৮ কোটি টাকা) সমমূল্যের বিভিন্ন দেশের মুদ্রা উদ্ধার করা হয়েছে।

দেশটির রাষ্ট্রপক্ষের কৌঁসুলিরা জানিয়েছেন, অর্থ পাচারের অভিযোগে তদন্ত চালানো হবে ওমর আল-বশিরের নামে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ওমর আল-বশিরের বাসায় একটি স্যুটকেস থেকে সাড়ে ৩ লাখ ডলার, ৬ মিলিয়ন ইউরো ও ৫ বিলিয়ন সুদানিজ পাউন্ড উদ্ধার করেছে দেশটির নিরাপত্তারক্ষা বাহিনী। সব মিলিয়ে উদ্ধার করা এই অর্থের পরিমাণ প্রায় ১৩ কোটি ডলার। ওমর আল-বশিরকে এখন কোবার কারাগারে উচ্চপর্যায়ের নিরাপত্তা ব্যবস্থায় রাখা হয়েছে বলেও জানিয়েছে বিবিসি।

প্রায় ৩০ বছর ক্ষমতায় থাকা ওমর আল-বশিরকে গত ১১ এপ্রিল ক্ষমতাচ্যুত করে ক্ষমতায় এসেছে দেশটির সেনাবাহিনী। একই সঙ্গে তিন মাসের জরুরি ব্যবস্থাও জারি করা হয়েছে। তারা ঘোষণা দিয়েছে, দুই বছরের মধ্যে নির্বাচন দিয়ে নির্বাচিত প্রতিনিধিদের কাছে ক্ষমতা হস্তান্তর করবে সেনাবাহিনী।

১৯৮৯ সাল থেকে সুদানে ক্ষমতায় ছিলেন ওমর আল-বশির। তাঁর বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানা জারি ছিল। সুদানের পশ্চিমাঞ্চলের দারফুর এলাকায় সংঘটিত যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের দায়ে অভিযুক্ত করা হয়েছিল তাঁকে।