শ্রীলঙ্কায় ফেসবুক-টুইটার আপাতত বন্ধ

>শ্রীলঙ্কায় আজ সকালে তিনটি গির্জা ও তিনটি হোটেলে ভয়াবহ বোমা হামলার ঘটনা ঘটেছে। এতে এখন পর্যন্ত ১৫৬ জন নিহত ও ৪০০ জনের বেশি মানুষ আহত হয়েছেন। সংকটময় এ মুহূর্তে সব সামাজিক যোগাযোগমাধ্যম বন্ধ করে দিয়েছে দেশটির সরকার।

ভয়াবহ বোমা হামলার পর ফেসবুক, টুইটারসহ সব সামাজিক যোগাযোগমাধ্যম আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে শ্রীলঙ্কার সরকার।

আজ রোববার শ্রীলঙ্কার তিনটি গির্জা ও তিনটি হোটেলে একের পর এক বিস্ফোরণ ঘটে। আজ খ্রিষ্টান সম্প্রদায়ের অন্যতম প্রধান উৎসব ইস্টার সানডে। এ উপলক্ষে গির্জাগুলোতেও বিশেষ প্রার্থনা চলছিল। এই প্রার্থনার সময়ই হামলা হয়। পুলিশের বরাত দিয়ে এএফপি বলছে, এই হামলায় অন্তত ১৫৬ জন নিহত হয়েছে। এ ছাড়া পরে আরও দুটি হামলায় নিহত হয়েছেন ২ জন। আহত হয়েছে চার শতাধিক মানুষ। নিহত ব্যক্তিদের মধ্যে ৩৫ জন বিদেশি।

সামাজিক যোগাযোগমাধ্যম ও স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যায়, হামলার পর গির্জাগুলো বিধ্বস্ত। এসব গির্জার ছাদ উড়ে গেছে। রক্তের দাগ গির্জাগুলোর মেঝেজুড়ে। স্থানীয় হাসপাতালগুলো ভরে গেছে আহত মানুষে। সামাজিক মাধ্যমে ভুল খবর যেন ছড়িয়ে না পড়ে সে কারণেই এ ব্যবস্থা নিচ্ছে শ্রীলঙ্কা।

সামাজিক যোগাযোগমাধ্যম বন্ধ করা ছাড়াও আজ সন্ধ্যা ছয়টা থেকে আগামীকাল সকাল ছয়টা পর্যন্ত পুরো দেশে কারফিউ ডেকেছে শ্রীলঙ্কার সরকার। শ্রীলঙ্কার প্রতিরক্ষা প্রতিমন্ত্রী রুয়ান বিজেবর্ধনে কলম্বোয় এক সংবাদ সম্মেলনে সংবাদকর্মীদের জানিয়েছেন, ‘পরিস্থিতি শান্ত না হওয়া পর্যন্ত কারফিউ জারি থাকবে।’