ইউক্রেনের নতুন প্রেসিডেন্ট কৌতুকাভিনেতা জেলেনস্কি

প্রথম নির্বাচনেই বাজিমাত করেছেন ভলোদিমির জেলেনস্কি। ছবি: এএফপি
প্রথম নির্বাচনেই বাজিমাত করেছেন ভলোদিমির জেলেনস্কি। ছবি: এএফপি

প্রথম ধাপের ভোট গ্রহণ শেষেই আভাস পাওয়া গিয়েছিল, ইউক্রেনে প্রেসিডেন্ট নির্বাচনে চমক দেখাতে চলেছেন ভলোদিমির জেলেনস্কি। শেষ পর্যন্ত সত্যি হলো সেই আভাসই। ক্ষমতাসীন প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কোকে বিশাল ব্যবধানে হারিয়ে ইউক্রেনের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন জেলেনস্কি।

নির্বাচনে ৭৩ শতাংশেরও বেশি ভোট পেয়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছেন জেলেনস্কি। তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী পোরোশেঙ্কো পেয়েছেন মাত্র ২৪ শতাংশ ভোট।

জয় নিশ্চিত হওয়ার পর উল্লাসরত সমর্থকদের উদ্দেশে জেলেনস্কি বলেছেন, ‘কখনোই আপনাদের বিশ্বাসের অমর্যাদা করব না আমি।’

রাজনীতির ময়দানে অনভিজ্ঞ জেলেনস্কির কাছে হেরে যাওয়ার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় পোরোশেঙ্কো জানিয়েছেন, নির্বাচনে হারলেও রাজনীতি থেকে বিদায় নিচ্ছেন না তিনি। তবে নবনির্বাচিত প্রেসিডেন্ট সম্পর্কে তিনি বলেছেন, রাশিয়ার বিপক্ষে কার্যকরভাবে অবস্থান নেওয়ার মতো অভিজ্ঞ নন জেলেনস্কি।

এদিকে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরপরই বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে শান্তি আলোচনা শুরু করার ব্যাপারে ইঙ্গিত দিয়েছেন জেলেনস্কি। প্রয়োজনে সরকারি কর্মকর্তা রদবদল করা হবে বলেও ঘোষণা দিয়েছেন তিনি।

নির্বাচনের ফলাফল ঘোষণার পর রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ ফেসবুকে আশা প্রকাশ করেছেন, নির্বাচনী প্রচারণায় যে মতাদর্শ তুলে ধরেছেন জেলেনস্কি, নির্বাচিত হওয়ার পর সেই আদর্শ তিনি ধরে রাখবেন। নির্বাচনের ফলাফল তাঁর কাছে অপ্রত্যাশিত নয় বলেও মন্তব্য করেছেন তিনি। জেলেনস্কির ক্ষমতাকালে দুই দেশের সম্পর্ক আরও উন্নত হবে বলেও আশা প্রকাশ করেছেন তিনি।

ইউক্রেনে প্রচারিত ব্যঙ্গাত্মক টিভি শো ‘সার্ভেন্ট অব দ্য পিপল’ এ অভিনয় করে আলোচিত হন জেলেনস্কি। শক্ত কোনো রাজনৈতিক মতাদর্শ না থাকা জেলেনস্কি কেবল নতুন ও ভিন্ন কিছু করার আকাঙ্ক্ষা থেকেই নির্বাচনে দাঁড়িয়েছিলেন। শেষ পর্যন্ত প্রথমবার নির্বাচনে দাঁড়িয়েই বাজিমাত করে দিলেন জেলেনস্কি।