হামলাকারীরা পালাবে কোথায়!

সমুদ্রে কড়া টহলদারিতে ভারতের কোস্টগার্ড। ফাইল ছবি। ছবি: ভারতীয় কোস্ট গার্ড
সমুদ্রে কড়া টহলদারিতে ভারতের কোস্টগার্ড। ফাইল ছবি। ছবি: ভারতীয় কোস্ট গার্ড

শ্রীলঙ্কায় বোমা হামলায় জড়িত ব্যক্তিরা যাতে সমুদ্রপথে সে দেশ থেকে পালাতে না পারে, এ জন্য ভারতের কোস্টগার্ড সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে। গতকাল সোমবার এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

শ্রীলঙ্কায় ভয়াবহ হামলার ঘটনায় স্বল্প পরিচিত স্থানীয় একটি ইসলামি চরমপন্থী গোষ্ঠীকে দেশটির সরকার দায়ী করার পরই ভারতের পক্ষ থেকে এই পদক্ষেপ নেওয়া হলো।

হামলাকারীরা সমুদ্রপথে পালিয়ে যাওয়ার চেষ্টা করতে পারে বলে সন্দেহ করা হচ্ছে। শ্রীলঙ্কার ঘটনার পর সন্ত্রাসীরা ভারতেও হামলা চালাতে পারে বলে আশঙ্কা রয়েছে।

ভারতের কেন্দ্রীয় সরকারের একাধিক সূত্র জানিয়েছে, শ্রীলঙ্কার সঙ্গে থাকা সমুদ্রসীমায় ভারতীয় কোস্টগার্ডকে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রাখা হয়েছে। হামলাকারীরা যাতে শ্রীলঙ্কা থেকে সমুদ্রপথে পালিয়ে ভারতে ঢুকতে না পারে, সে জন্যই তারা এই পদক্ষেপ নিয়েছে।

বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, সমুদ্রে কড়া টহলদারির কাজে ভারত একাধিক জাহাজ ও উড়োজাহাজ ব্যবহার করছে।

শ্রীলঙ্কায় হামলার জন্য স্থানীয় ন্যাশনাল তাওহিদ জামায়াতকে (এনটিজে) দায়ী করছে দেশটির সরকার। তবে এই গোষ্ঠীর একার পক্ষে এত বড় হামলা চালানো সম্ভব বলে সরকার মনে করে না। তাই তাদের ধারণা, এর পেছনে আন্তর্জাতিক কোনো সন্ত্রাসী গোষ্ঠী জড়িত।

শ্রীলঙ্কায় তিনটি গির্জা, তিনটি বিলাসবহুল হোটেলসহ আরও দুটি স্থানে গত রোববারের আত্মঘাতী হামলায় নিহত হন ২৯০ জন। আহত হন পাঁচ শতাধিক। পরিস্থিতি সামাল দিতে গতকাল মধ্যরাত থেকে দেশে জরুরি অবস্থা জারি করেছে শ্রীলঙ্কার সরকার। এ ছাড়া গতকাল রাত থেকে আজ মঙ্গলবার ভোর পর্যন্ত আবারও কারফিউ জারি করা হয়।