পশ্চিমবঙ্গে ৫ আসনে কড়া নিরাপত্তায় ভোট

লোকসভা
লোকসভা

কড়া নিরাপত্তায় ভারতের লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোট গ্রহণ আজ মঙ্গলবার সকাল সাতটায় শুরু হয়েছে। দেশের ১৫টি রাজ্যের ১১৭টি আসনে ভোট নেওয়া চলছে। দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া শান্তিতেই চলছে ভোট। পশ্চিমবঙ্গের পাঁচ আসনে রয়েছে ৮০ লাখ ২৩ হাজার ৮৪৬ জন ভোটার। এই পাঁচ আসনে এবার প্রতিদ্বন্দ্বিতা করছেন ৬১ জন প্রার্থী। পাঁচ আসনে রয়েছে ৮ হাজার ৫২৮টি ভোটকেন্দ্র।

সকালে ভোট শুরু হওয়ার সময় মালদহের বামনগোলায় কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের না দেখতে পেয়ে এলাকার লোকজন ভোটকর্মীদের ভোটকেন্দ্রের ভেতরে আটকে রাখেন। এ ছাড়া মালদহের কালিয়াচকের আলীপুরে দুই দলের মধ্যে বোমাবাজির ঘটনা ঘটলে এতে আহত হন কংগ্রেসের তিন সমর্থক। কংগ্রেস দাবি করেছে, তৃণমূল এই বোমাবাজি চালিয়েছে। মুর্শিদাবাদের মালদহের ডোমকলে তৃণমূল নেতা তোজাম্মেল আনসারি ভোট দিতে গেলে তাঁকে বাধা দেওয়া হয়। তৃণমূল দাবি করেছে, কংগ্রেস ও বাম দলের কর্মীরা তোজাম্মেলকে লাঠি দিয়ে মারপিট করলে তিনি গুরুতর আহত হন। সঙ্গে তাঁর সঙ্গীও আহত হন। তোজাম্মেলকে বহরমপুর হাসপাতালে নেওয়া হয়েছে।

আজ অবশ্য ১৫টি রাজ্যের ১১৭টি আসনে নেওয়া ভোট নেওয়া হচ্ছে। এর মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের পাঁচটি আসন। মুর্শিদাবাদ, জঙ্গিপুর, মালদহ উত্তর, মালদহ দক্ষিণ এবং দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট আসন। এর আগে প্রথম দফায় ১১ এপ্রিল পশ্চিমবঙ্গে কোচবিহার ও আলিপুরদুয়ার আসনের নির্বাচনে ভোট হয়েছে। দ্বিতীয় দফায় ১৮ এপ্রিল অনুষ্ঠিত হয়েছে তিনটি আসনে নির্বাচন। আসন তিনটি হলো দার্জিলিং, রায়গঞ্জ ও জলপাইগুড়ি।

পাঁচটি আসনের মধ্যে এখন মালদহ উত্তরে ক্ষমতায় আছেন সদ্য তৃণমূলে যোগ দেওয়া কংগ্রেস সাংসদ মৌসম বেনজির নূর, মালদহ দক্ষিণে রয়েছেন কংগ্রেস সাংসদ আবু হাসেম খান চৌধুরী, মুর্শিদাবাদের জঙ্গিপুরে আছেন সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির ছেলে ও বর্তমান সাংসদ অভিজিৎ মুখার্জি, বালুরঘাটে আছেন তৃণমূলের নাট্যকর্মী ও তৃণমূল সাংসদ অর্পিতা ঘোষ এবং মুর্শিদাবাদে আছেন বামফ্রন্টের সিপিএম সাংসদ বদরুদ্দোজা খান। তাঁদের আজ ভাগ্যপরীক্ষার দিন।

এবারেও এই পাঁচ আসনেই রয়েছে তৃণমূল, বিজেপি, কংগ্রেস প্রার্থীরা। মালদহ উত্তর আসনে এবার প্রার্থী দেয়নি বামফ্রন্ট। এখানে লড়াই হচ্ছে ত্রিমুখী। অন্য চারটি আসনে লড়াই হচ্ছে চতুর্মুখী। এই পাঁচ আসনের উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন মালদহ দক্ষিণ আসনে কংগ্রেসের প্রবীণ নেতা ও সাবেক কংগ্রেস নেতা এবিএ গণি খান চৌধুরীর ছোট ভাই আবু হাসেম খান চৌধুরী, তৃণমূলের স্থানীয় চিকিৎসক মোয়াজ্জেম হোসেন এবং বিজেপির শ্রীরূপা মিত্র চৌধুরী। মালদা উত্তর আসনে রয়েছেন কংগ্রেস থেকে সদ্য তৃণমূলে যোগ দেওয়া মৌসম বেনজির নূর, কংগ্রেসের ঈশা খান চৌধুরী, বামফ্রন্টের বিশ্বনাথ ঘোষ ও বিজেপির খগেন মুর্মু। জঙ্গিপুর আসনে রয়েছেন কংগ্রেসের বর্তমান বিদায়ী সাংসদ ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের ছেলে অভিজিৎ মুখার্জি, তৃণমূলের খলিলুর রহমান, বামফ্রন্টের জুলফিকার আলী এবং বিজেপির মাহফুজা খাতুন। মুর্শিদাবাদ আসনে রয়েছেন, বামফ্রন্টের বিদায়ী সাংসদ বদরুদ্দোজা খান, তৃণমূলের আবু তাহের, কংগ্রেসের আবু হেনা এবং বিজেপির হুমায়ুন কবির। আর বালুরঘাট আসনে লড়ছেন, তৃণমূলের বর্তমান বিদায়ী সাংসদ নাট্যকর্মী অর্পিতা ঘোষ, কংগ্রেসের আবদুল সাদেক সরকার, বামফ্রন্টের রণেন বর্মণ এবং বিজেপির সুকান্ত মজুমদার।

এবারের পশ্চিমবঙ্গের এই পাঁচ আসনের নির্বাচনে নিরাপত্তা আরও জোরদার করা হয়েছে। দ্বিতীয় দফার নির্বাচনে রায়গঞ্জে সংঘর্ষের পর এবার পাঁচ আসনেই নিরাপত্তা আরও জোরদার করেছে নির্বাচন কমিশন। এবার ৯২ শতাংশ বুথেই কেন্দ্রীয় বাহিনী নিয়োগ করা হয়েছে। মোট নিয়োগ হয়েছে ৩২৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। আরও রয়েছে সশস্ত্র পুলিশ এবং ভোটকেন্দ্রের বাইরে লাঠিধারী পুলিশ।