উত্তর-পূর্ব ভারতে তৃতীয় দফার ভোট

উত্তর–পূর্ব ভারতে শেষ দফার ভোট গ্রহণ চলছে। ছবি: প্রথম আলো।
উত্তর–পূর্ব ভারতে শেষ দফার ভোট গ্রহণ চলছে। ছবি: প্রথম আলো।

উত্তর–পূর্ব ভারতে তৃতীয় তথা শেষ দফার ভোট গ্রহণ পর্ব শুরু হয়েছে। ভারতীয় সময় আজ মঙ্গলবার সকাল সাতটা থেকে ভোট নেওয়া শুরু হয়। বিকেল পাঁচটা পর্যন্ত বৈদ্যুতিক ভোটিং মেশিনে (ইভিএম) এই ভোট গ্রহণ পর্ব চলবে।

দু-এক জায়গায় ইভিএম বিকলের ঘটনা বাদ দিলে ভোট গ্রহণ এখন শান্তিপূর্ণ। আসামের চারটি ও ত্রিপুরার একটি কেন্দ্রে মোট ৬৪ জন ভোটপ্রার্থীর ভাগ্য বিচার হচ্ছে আজ।

উত্তর–পূর্ব ভারতের আট রাজ্যের ২৫টি কেন্দ্রের মধ্যে ২০টিতেই আগেই ভোট গ্রহণ পর্ব শেষ। আজ আসামের গুয়াহাটি, কোকরাঝাড়, বরপেটা ও ধুবড়ির পাশাপাশি ত্রিপুরার উপজাতিদের জন্য সংরক্ষিত পূর্ব ত্রিপুরা আসনেও ব্যাপক নিরাপত্তাবলয়ের মধ্যে ভোট হচ্ছে।

গুয়াহাটিতে মূল লড়াই বিজেপির সঙ্গে কংগ্রেসের। গতবার আসনটি দখল করেছিল বিজেপি। কোকরাঝাড়ে বোড়ো জনজাতিরাই শক্তিশালী। বিজেপি আসনটি ছেড়ে দিয়েছে বোড়ো আঞ্চলিক দল বিপিএফকে। কংগ্রেস অবশ্য প্রার্থী দিয়েছে এই কেন্দ্রে।

মুসলিম–অধ্যুষিত বরপেটা ও ধুবড়ি আঞ্চলিক দল এআইইউডিএফেরই শক্ত গড়। তবে দুটি আসনেই কংগ্রেস শক্ত চ্যালেঞ্জ জানিয়েছে প্রসিদ্ধ আতর ব্যবসায়ী বদরুদ্দিন আজমলের দলকে। তবে গতবার এই দুটি আসনেই এআইইউডিএফ জয়ী হয়।

উত্তর–পূর্ব ভারতে শেষ দফার ভোট গ্রহণ চলছে। ছবি: প্রথম আলো।
উত্তর–পূর্ব ভারতে শেষ দফার ভোট গ্রহণ চলছে। ছবি: প্রথম আলো।

পূর্ব ত্রিপুরা আসনটিতে ১৬ বার নির্বাচন হয়। এর মধ্যে ১২ বারই জেতেন বাম প্রার্থীরা। গতবার রাজ্যের সাবেক মন্ত্রী জিতেন চৌধুরী সিপিএমের টিকিটে জয়ী হন। এবার সিপিএমের সঙ্গে বিজেপি ছাড়াও কংগ্রেসের লড়াই চলছে পুরোদমে।

ত্রিপুরা পুলিশের মহানির্দেশক অখিলকুমার শুক্লা প্রথম আলোকে বলেন, ‘ভোটাররা যাতে নির্ভয়ে ভোট দিতে পারেন, সে জন্য সব রকম ব্যবস্থা নেওয়া হয়েছে। নির্বাচন কমিশন ও পুলিশ প্রশাসন অবাধ ও নির্বিঘ্নে শান্তিপূর্ণ ভোট উপহার দিতে প্রস্তুত।’

আজ যে পাঁচটি আসনে ভোট হচ্ছে, গতবার একটিও দখল করতে পারেনি কংগ্রেস। বিজেপি পেয়েছিল একটি। উত্তর–পূর্ব ভারতের ২৫টির মধ্যে অবশ্য কংগ্রেস ও বিজেপির ছিল আটটি করে আসন। বাকিগুলোর মধ্যে দুটি সিপিএম ও সাতটি আঞ্চলিক দলের দখলে যায়।

আজ সকালে কড়া নিরাপত্তাব্যবস্থার মধ্যে ভোট গ্রহণ চলছে। গুয়াহাটি, কোকরাঝাড়, বরপেটা, ধুবড়ি প্রভৃতি শহরের পাশাপাশি পূর্ব ত্রিপুরার আমবাসা থেকেও কোনো গোলমালের খবর নেই। তবে দু-এক জায়গায় ইভিএম নিয়ে বিপত্তি দেখা দিয়েছে।

সকাল থেকেই সর্বত্র ভোটারদের লাইন আর আধা সেনা জওয়ানদের নজরদারি চোখে পড়ে। উপজাতি মহল্লাগুলোয় উৎসবের আমেজে ভোট হচ্ছে।

উত্তর-পূর্ব ভারতে আজই লোকসভা ভোট শেষ। ভারতে আরও চার দফার ভোট বাকি থাকছে। গণনা আগামী ২৩ মে। সেদিনই জানা যাবে উত্তর–পূর্বাঞ্চলে আঞ্চলিক দলগুলোর পাশাপাশি কংগ্রেস ও বিজেপির প্রতি মানুষের জনসমর্থন কতখানি।