প্রধানমন্ত্রী হিসেবে মোদিতেই আস্থা ভারতীয়দের

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফাইল ছবি
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফাইল ছবি

অর্ধেকের বেশি ভারতীয় ভোটার দেশটির প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদিকে পছন্দ করেন। এক জরিপে এ চিত্র উঠে এসেছে। তবে এখনো সবচেয়ে বেশি ভোটারের পছন্দের তালিকায় থাকলেও মোদির জনপ্রিয়তা কিন্তু কমছে। প্রধানমন্ত্রী হিসেবে পছন্দের তালিকায় দ্বিতীয় নামটি কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী

ভারতের প্রধানমন্ত্রী হিসেবে ভোটাররা কাকে চাইছেন, এমন এক জনমত সমীক্ষায় উঠে এসেছে বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নাম। সংবাদ সংস্থা আইএএনএস এবং সি-ভোটার এই সমীক্ষা করেছে। ২০ এপ্রিল দেশের বিভিন্ন অংশের মোট ১১ হাজার ৮৩৮ জন ভোটারের মধ্যে এই সমীক্ষা চালানো হয়। আজ বৃহস্পতিবার সেই সমীক্ষা রিপোর্ট প্রকাশিত হয় কলকাতার সংবাদমাধ্যমে।

ভারতের লোকসভা নির্বাচনের তিন দফার নির্বাচন ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। এই তিন দফায় লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে ২০৩টি আসনের ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। সাত দফার এই নির্বাচনের তিন দফার ভোট গ্রহণ যথাক্রমে ১১, ১৮ ও ২৩ এপ্রিল অনুষ্ঠিত হয়েছে। চতুর্থ দফায় ৭১টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে ২৯ এপ্রিল। পরবর্তী পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম দফার নির্বাচন অনুষ্ঠিত হবে যথাক্রমে ৬ মে, ১২ মে ও ১৯ মে। ফলাফল গণনা হবে ২৩ মে।

সমীক্ষায় বলা হয়, এখন দেশের ৫৬ দশমিক ৪৩ শতাংশ ভোটার প্রধানমন্ত্রী হিসেবে মোদিকে চাইছেন। আর রাহুল গান্ধীকে চান ২২ শতাংশ ভোটার। পাকিস্তানে ভারতের বিমান হামলার পর মার্চ মাসে পরিচালিত এই দুই সংস্থার যৌথ সমীক্ষায় মোদিকে প্রধানমন্ত্রী হিসেবে পছন্দ করতেন ৬২ শতাংশের বেশি ভোটার। আর রাহুল গান্ধীকে চেয়েছিলেন ২৬ শতাংশ ভোটার। মোদি ও রাহুল বাদে প্রধানমন্ত্রী হিসেবে জরিপে আর যেসব পছন্দ এসেছে, তা বিবেচনায় নেওয়া হয়নি।