এমন ভুলও হতে পারে

অস্ট্রেলিয়ার অন্যতম জনপ্রিয় সংবাদপত্র টেলিগ্রাফ–এর পাঠকেরা বুধবারের সংখ্যাটি হাতে পেয়ে অবাকই হয়েছেন। দক্ষিণপন্থী, রক্ষণশীল এই ট্যাবলয়েডের সম্পাদকীয় পাতায় হঠাৎ প্রগতিশীলতার ছাপ। পরে জানা গেল, পত্রিকাটি ভুল করে তাদের প্রতিদ্বন্দ্বী সিডনি মর্নিং হেরাল্ড–এর দুটি পাতা ছাপিয়ে ফেলেছে। দুটি পত্রিকা একই প্রেস থেকে ছাপা হওয়ায় এই বিপত্তি।

সিডনির টেলিগ্রাফ পত্রিকাটির মালিক মিডিয়া মোগল রুপার্ট মারডকের নিউজ করপোরেশন। পাতা বদলের ঘটনায় দুঃখ প্রকাশ করে টেলিগ্রাফ বলেছে, পত্রিকা ছাপানোর সময় এই গড়বড়টা হয়েছে। আসলে দুটো পত্রিকাই সিডনির পশ্চিমে একই ছাপাখানায় ছাপা হয়। তবে সিডনি মর্নিং হেরাল্ড–এর সাংবাদিক কেইট ম্যাক্লাইমন্ট লিখেছেন, ‘এর জন্য দুঃখ প্রকাশের দরকার নেই। (হেরাল্ডের) ওই পাতাগুলো পাঠকদের বাড়তি পাওনা।’

বেশ কিছু পাঠক এই মজার ভুল ধরতে পারেন। তাঁরা বিষয়টি নিয়ে টুইটও করেছেন। একজন লিখেছেন, ‘চাকরিতে কেউ হয়তো শেষ দিনটি পার করছেন।’ আরেকজন লিখেছেন, ‘ভয়ানক ব্যয় সংকোচনের ফল? একই ছাপাখানা ব্যবহারের পাশাপাশি নিজেদের পাতাও ভাগাভাগি করছে।’

হেরাল্ড–এর সাবেক মালিক প্রতিষ্ঠান ফেয়ারফ্যাক্স ২০১৮ সালে টেলিগ্রাফ–এর মালিক সংস্থা নিউজ করপোরেশনের সঙ্গে একই ছাপাখানা ব্যবহারে সম্মত হয়।

ফেয়ারফ্যাক্সের সাবেক প্রধান গ্রেগ হেইউড বলেন, ওই ছাপাখানার ফলে দুই সংবাদপত্রের প্রকাশকের জন্য ছাপানোর কাজটা সহজতর হয়েছে।

ফেয়ারফ্যাক্স পরে আরেকটি ব্যবসায় যুক্ত হয়। বর্তমানে হেরাল্ড–এর মালিক সংস্থাটির নাম নাইন।